Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

ইসরায়েলের পক্ষে অস্ট্রেলিয়ার স্বীকৃতিকে সমর্থন বাহরাইনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৮, ৫:৩০ পিএম

পবিত্র নগরী জেরুজালেম নিয়ে ফিলিস্তিনের সাথে চলমান বিরোধের মধ্যেই সেটিকে ইসরায়েলের রাজধানী হিসেবে শনিবার স্বীকৃতি দেয় অস্ট্রেলিয়া। তাদের এই সিদ্ধান্তকে রোববার সমর্থন জানিয়েছে সৌদি আরবের মিত্র বাহরাইন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার অস্ট্রেলিয়ার উদ্যোগ ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের ওপর কোনও নেতিবাচক প্রভাব ফেলবে না।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পথ ধরে পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে অস্ট্রেলিয়া। টুইটারে দেওয়া পোস্টে এই সিদ্ধান্তের প্রতি সমর্থন জানিয়েছেন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ বিন আহমেদ আল-খালিফা। তিনি লিখেছেন, ‘অস্ট্রেলিয়ার এই স্বীকৃতির ফলে ফিলিস্তিনিদের বৈধ দাবিতে কোনও প্রভাব পড়বে না। বিশেষ করে পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী করতে এটি কোনও প্রভাব ফেলবে না। আরব শান্তি উদ্যোগের (এপিআই) সঙ্গেও এটি সাংঘর্ষিক নয়।’
মধ্যপ্রাচ্যের রাজনীতিতে বাহরাইন সৌদি আরবের মিত্র হিসেবে পরিচিত। এমবিএস নামে পরিচিত সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানও ইতোপূর্বে ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের অভিন্ন স্বার্থের খোলামেলা স্বীকারোক্তি দিয়েছিলেন। বলপূর্বক ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে প্রতিষ্ঠিত ইসরায়েল রাষ্ট্রের অস্তিত্বের অধিকারের পক্ষে নিজের অবস্থানের কথা জানান তিনি। তিনি বলেন, ফিলিস্তিনিদের পাশাপাশি ইসরায়েলিদেরও তাদের নিজেদের ভূমিতে শান্তিপূর্ণভাবে বসবাসের ‘অধিকার’ রয়েছে।
২০১৭ সালের ৫ জুন সৌদি আরবের নেতৃত্বে যে চার আরব দেশ কাতারবিরোধী অবরোধের ঘোষণা দেয়, তাদের মধ্যে একটি বাহরাইন।
এদিকে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতির বিষয়ে বাহরাইনের বিপরীত অবস্থান নিয়েছে মালয়েশিয়া। পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে অস্ট্রেলিয়ার স্বীকৃতির সমালোচনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।
মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালয়েশিয়া দীর্ঘদিন ধরেই ফিলিস্তিন-ইসরায়েল সংকট সমাধানে দুই রাষ্ট্র নীতির সমর্থক। জেরুজালেম মুসলিম, ইহুদি ও খ্রিস্টান ধর্মালম্বীদের কাছে পবিত্র স্থান। ইসরায়েল-ফিলিস্তিন সংকটে সবচেয়ে বড় বিরোধের ক্ষেত্রই হচ্ছে পূর্ব জেরুজালেম। ফিলিস্তিনিরা নিজেদের ভবিষ্যৎ রাজধানী হিসেবে দেখতে চায়। ইসরায়েল পুরো জেরুজালেমকে নিজেদের রাজধানী মনে করে। যদিও আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলের এই সিদ্ধান্তকে স্বীকৃতি দেয়নি। সূত্র: আল জাজিরা, পার্স টুডে।

 



 

Show all comments
  • Md.Shahanshah ১৭ ডিসেম্বর, ২০১৮, ৫:৪৩ পিএম says : 0
    This Baharain is big eblis saytan .Allah safe our first kebla .
    Total Reply(0) Reply
  • Hasan ১৭ ডিসেম্বর, ২০১৮, ৯:৩৩ পিএম says : 0
    বাহরাইনের শেখ খালিদ বিন আহমেদ আল-খালিফারা ক্ষমতা আর দুনিয়ার লোভে পড়ে আমাদের এক দেহের অংশ, নির্যাতিত, বঞ্চিত, নিপীড়িত, মুসলিম ভাই-বোনদের আর্ত-চিৎকার শোনার অনুভূতি হারিয়ে ফেলেছে। আর তাইতো এখন যালিমদের পা চেটে বেড়াচ্ছে।
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ১৭ ডিসেম্বর, ২০১৮, ৬:১৩ পিএম says : 0
    He is great ..............
    Total Reply(1) Reply
    • Hasan ১৭ ডিসেম্বর, ২০১৮, ৯:৪৭ পিএম says : 0
      যারা শয়তানের কাজে সমর্থন করে তারাও অনুরূপ শয়তান
  • Hasan al mahmud ১ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:৫০ এএম says : 0
    Everyone make dua to protect firs kaba from eblish israil, bahrain,amaerica, saudia
    Total Reply(0) Reply
  • Maruf ২১ মার্চ, ২০১৯, ৮:৪৬ পিএম says : 0
    sobkichur ekdin jobab dihita korte hobe
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল

১৭ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন