Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাবির সৌন্দর্যবর্ধনে ৫০ বছরের ‘মাস্টার প্ল্যান’

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৮, ৫:৩৪ পিএম

রাজশাহী বিশ^বিদ্যালয়ে সৌন্দর্যবর্ধনে আগামী ৫০ বছরের জন্য প্রস্তাবিত একটি ‘মাস্টার প্লান’ প্রণয়ণ করা হয়েছে। ভবিষ্যৎ প্রজন্মের তথ্য সংরক্ষণে আর্কাইভ প্রতিষ্ঠা, গবেষণা জালিয়াতি রোধে প্লেগারিজম সফটওয়্যার, মিডিয়া সেন্টার স্থাপন, একাডেমিক ভবনের নাম পরিবর্তন, ৩৬৪ কোটি টাকার উন্নয়ন কাজসহ বেশ কিছু ভবিষ্যৎ পরিকল্পনা করেছে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার দুপুরে বিশ^বিদ্যালয় সিনেট ভবনে মাস্টার প্ল্যান কমিটির আয়োজনে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব তথ্য জানান প্ল্যান কমিটির আহ্বায়ক প্রো-ভিসি প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়া। মাস্টার প্লান কমিটির আহ্বায়ক প্রফেসর ড. চৌধুরী মো. জাকারিয়ার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রফেসর এম আব্দুস সোবহান। অনুষ্ঠানে জনসংযোগ দফতরের প্রশাসক প্রফেসর ড প্রভাষ কুমার কর্মকার এর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন প্রো-ভিসি প্রফেসর ড. আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ ড. এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ।
মতবিনিময় পর্বে মাস্টার প্ল্যান নিয়ে বিস্তারিত আলোচনা করেন ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের প্রফেসর ড. মো. রেজাউর রহমান। তিনি বলেন, ৫০ বছরের মাস্টার প্ল্যানটিকে তিন ক্যাটাগরিতে তৈরি করা হয়েছে। প্রথমত ২০১৯-২০২৩ সাল পর্যন্ত ৫ বছর মেয়াদী, দ্বিতীয়ত ২০২৪ থেকে ২০৪৩ পর্যন্ত বিশ বছর, এবং ২০৪৩ থেকে ২০৬৭ থেকে ২৫ বছর মেয়াদী ৬টি জোনে বিশ্ববিদ্যালয়টিকে পরিকল্পনা করা হয়েছে। এগুলো হচ্ছে শিক্ষক ও শিক্ষার্থীদের আবাসিক ভবন, ক্রীড়া, একাডেমিক ভবন, কেন্দ্রীয় সাংস্কৃতিক জোন ও ক্যাম্পাসের সৌন্দর্য বর্ধনে বিভিন্ন জোনের পরিকল্পনা নিয়েছেন তারা।
এছাড়াও মাস্টার প্লানে রয়েছে, বিজ্ঞান জাদুঘর, প্রাকৃতিক ইতিহাস জাদুঘর, সীমানা প্রাচীর সংস্কার, আধুনিক পরিবহণ গ্যারেজ ও যাত্রী ছাউনি এবং তৃতীয় প্রশাসন ভবন স্থাপন করা হবে।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার প্রফেসর এম এ বারী, প্রক্টর প্রফেসর ড. লুৎফর রহমান, ছাত্র-উপদেষ্টা প্রফেসর ড. লায়লা আরজুমান বানু, ডিনবৃন্দ, সিনেট সদস্য, হল প্রাধ্যক্ষ, বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষক ও সাংবাদিকবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ