Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

মালদ্বীপকে প্রায় ১২ হাজার কোটি টাকা দিচ্ছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৮, ৮:৫০ পিএম

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ ইব্রাহিম সোলিহের সফরকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মালদ্বীপকে ১৪০ কোটি ডলার আর্থিক সহযোগিতা দেয়ার ঘোষণা দিয়েছেন। সোমবার এক সংবাদ সম্মেলনে ভারতীয় প্রধানমন্ত্রী এই ঘোষণা দেন। খবর রয়টার্স।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘মালদ্বীপের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য আমরা ১৪০ কোটি ডলার আর্থিক সহযোগিতা দেব। এই সহযোগিতা বাজেটে সমর্থন, মুদ্রা বিনিময় চুক্তি ও লাইন অব ক্রেডিট হিসেবে দেওয়া হবে।’
ভারত মহাসাগরে ৪ লাখ মানুষ নিয়ে গঠিত দ্বীপরাষ্ট্র মালদ্বীপের জনগন চীনের কাছে ঠিক কতটা ঋণী তা বের করতেই চেষ্টা করছে সোলিহ প্রশাসন। দক্ষিণ এশিয়ার ভূ-রাজনীতিতে চীনের ক্রমবর্ধমান কূটনৈতিক তৎপরতা নিয়ে ভারত ভীষণ উদ্বিগ্ন। মালদ্বীপের কাছ থেকে ভারতের কর্তৃত্ব প্রায় হাতছাড়া হয়ে গিয়েছিল, সোলিহ’কে নিয়ে ভারত তাই আবার কর্তৃত্ব ফিরিয়ে আনতে চেষ্টা করছে।
মালদ্বীপে পাঁচ বছর মেয়াদী নির্মাণ প্রকল্পে চীন দেশটির মূল বিমানবন্দরের সঙ্গে রাজধানী মালেকে সংযুক্ত করতে একটি সমুদ্র সেতু নির্মাণ করে এবং বিমানবন্দরটি নিজেই এর অবকাঠামোগত উন্নয়নের চেষ্টা করছে। এর পাশাপাশি সমুদ্র থেকে পুনরুদ্ধার করা জমিতে আবাসিক ভবন নির্মাণ করছে। ছোট্ট এই দ্বীপরাষ্ট্রটির আশঙ্কা এই যে, দেশটিতে চীনের দ্রুতগামী ভবন প্রকল্পের জন্য ১ দশমিক ৫ থেকে ৩ বিলিয়ন ডলারের ঋণের বোঝা আছে।
চলতি বছর সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী জোটের প্রার্থী হিসেবে সাবেক প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিনকে পরাজিত করে জয়ী হন সোলিহ। প্রতিবেশী ভারতের সঙ্গে সম্পর্কোন্নয়নের চেষ্টা করছেন তিনি। তার আগে দায়িত্ব পালন করা প্রেসিডেন্ট মালদ্বীপকে চীনের ঘনিষ্ঠ করে তুলেছিলেন। আব্দুল্লাহর বিরুদ্ধে অভিযোগ ছিল তিনি দেশকে চীনের কাছে বিকিয়ে দিচ্ছেন। শুধু তাই নয় বিরোধীদের নির্মমভাবে দমন করার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।
মালদ্বীপে সোলিহ’র শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নরেন্দ্র মোদি। একে মালদ্বীপের সঙ্গে ভারতের হারিয়ে যাওয়া সম্পর্ক পুনরুদ্ধারের প্রচেষ্টা হিসেবে দেখা হয়েছিল। শপথ অনুষ্ঠানের পর দু’দেশের শীর্ষ বৈঠক শেষে একটি যৌথ বিবৃতি দেওয়া হয়। তাতে মালদ্বীপের অর্থনীতিকে চাঙ্গা করতে সব ধরনের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে ভারত। সন্ত্রাসবাদ দমনে যৌথ সহযোগিতার বিষয়েও জোর দেওয়া হয়েছে। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপ

২১ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ