Inqilab Logo

ঢাকা, সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৮ শাওয়াল ১৪৪১ হিজরী

পাথরের জবাবে ফিলিস্তিনির ঘর উড়িয়ে দিল ইসরাইল

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

সাত মাস হল, জেলে বন্দি রামাল্লার বাসিন্দা ইসলাম আবু হামিদ। এক ইসরাইলি সেনাকে হত্যার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। গত মে মাসে রামাল্লার একটি শরণার্থী শিবিরে হানা দিয়েছিল ইসরাইলি সেনা। ফিলিস্তিনিদের উপরে অত্যাচার সহ্য করতে না পেরে হামিদ পাথর ছুড়েছিল সে দেশের সেনাকর্মকর্তা রনেন লুব্রাস্কিকে। তিনি মারা যান। চুপ করে বসে থাকেনি ইসরাইলের সেনা। ফিলিস্তিনি অধ্যুষিত রামাল্লা শহর তোলপাড় করে গ্রেফতার করা হয় হামিদকে।
সেনার আক্রোশ অবশ্য এতে কমেনি। গত কয়েক দিন ধরেই চাপা উত্তেজনা ছিল রামাল্লায়। শনিবার রাতভর আল-আমারি শরণার্থী শিবিরে হামলা চালায় ইসরাইলি বাহিনী ও সীমান্ত পুলিশ। এই রাতেই বিস্ফোরণে উড়িয়ে দেওয়া হল হামিদের বাড়ি। বিস্ফোরণের আগে ফাঁকা করে দেওয়া হয়েছিল তার বাড়ি। এমনকি আশপাশের বাড়ি থেকেও লোকজনকে সরিয়ে দেওয়া হয়। হামিদের পড়শিরাই জানালেন, বাচ্চা-বুড়ো কয়েকশ’ মানুষকে মাঝরাতের কনকনে ঠাণ্ডায় বাড়ি থেকে বের করে দেওয়া হয়। জড়ো করা হয় একটু দূরে একটা ময়দানে। হামিদের বাড়ির কাছেই থাকেন সামির আল-তুখি। বাড়িছাড়া হতে হয়েছিল তাকেও। বললেন, ‘হাড়কাঁপানো ঠান্ডা। প্রবীণরাই শুধু নন, অনেক বাচ্চা-মহিলাও অসুস্থ হয়ে পড়েন।’ হামিদের বাড়িতে হামলা অবশ্য এই প্রথম নয়। এই নিয়ে তৃতীয় বার ভাঙা হল। সন্ত্রাসবাদী কাজকর্ম করার অভিযোগে ইসরাইলি পুলিশের হেফাজতে হামিদের পরিবারের অনেকেই। এক জনকে জেলে খুনও করা হয়েছে বলে অভিযোগ।
সন্তান কাছে নেই, হামিদের ঘরহারা বৃদ্ধা মা লতিফা বললেন, ‘ওরা ঘর ভেঙেছে। কিন্তু তাতে কিছু যায় আসে না।’ তার কথায়, ‘প্রথম বার ওরা যখন বাড়ি ভেঙে দিয়েছিল, আমরা নতুন করে তৈরি করেছিলাম। সূত্র : হারেৎজ অনলাইন।



 

Show all comments
  • jack ali ১৮ ডিসেম্বর, ২০১৮, ৩:৫৭ পিএম says : 0
    We muslims are killeing/despise each other as a result kufr have freehand to do what ever they fell like to do-----
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘর উড়িয়ে দিল ইসরাইল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ