Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

হকির নতুন বিশ্ব চ্যাম্পিয়ন বেলজিয়াম

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

প্রথমবারের মতো ছেলেদের হকি বিশ্বকাপের ফাইনালে উঠেই বাজিমাত করল বেলজিয়াম। তিনবারের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডসকে পেনাল্টি শুটআউটে হারিয়ে শিরোপা উৎসব করেছে দলটি। গেলপরশু ভারতের ভুবনেশ্বরের কালিঙ্গা স্টেডিয়ামে শুটআউটে ৩-২ গোলে জিতে ষষ্ঠ দেশ হিসেবে শিরোপা জয় করলো বেলজিয়াম। ২০১৪ সালের আসরে পঞ্চম হওয়াই ছিল বেলজিয়ামের আগের সেরা সাফল্য।
প্রথম কোয়ার্টারে বেলজিয়ামের চেয়ে বলের নিয়ন্ত্রণে এগিয়ে ছিল নেদারল্যান্ডস। তবে বেলজিয়ামের একটি ও নেদারল্যান্ডসের দুটি শট ঠিকানা খুঁজে পায়নি। দুই দলের কেউ এ অর্ধে পায়নি পেনাল্টি কর্নার ও পেনাল্টি স্ট্রোক। দ্বিতীয় কোয়ার্টারেও আক্রমণে এগিয়ে ছিল ১৯৯৮ সালে সর্বশেষ বিশ্বকাপ জেতা নেদারল্যান্ডস। কিন্তু দুটি পেনাল্টি কর্নারের সুযোগ কাজে লাগাতে পারেনি অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে উঠে আসা ডাচরা। পরের দুই কোয়ার্টারে প্রায় সমানে সমান লড়াই করে নেদারল্যান্ডসকে পেনাল্টি শুটআউটে নিয়ে যায় সেমি-ফাইনালে ইংল্যান্ডকে হারানো বেলজিয়াম। সেখানেই বাজিমাত করে প্রথমবারের মতো শিরোপা জিতে দলটি।
দিনের আগের ম্যাচে ইংল্যান্ডকে ৮-১ গোলে উড়িয়ে দিয়ে তৃতীয় হয়েছে প্রতিযোগিতার তিনবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্ব চ্যাম্পিয়ন বেলজিয়াম
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ