Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ০৯ মাঘ ১৪২৫, ১৫ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

সেনাবাহিনী মাঠে নামলে পরিস্থিতি পাল্টে যাবে

এখনো লেভেল প্লেয়িং ফিল্ড নেই : ছয় প্রশ্নের জবাবে ইসি মাহবুব তালুকদার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড বলে কিছু নেই। লেভেল প্লেয়িং ফিল্ড কথাটিই এখন অর্থহীন কথায় পর্যবসিত হয়েছে। আপনারা নিজেদের বিবেককে জিজ্ঞাসা করুন, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড আছে কিনা? উত্তর পেয়ে যাবেন। আমি মনে করি,সেনাবাহিনী মাঠে নামলে পরিস্থিতি আশাব্যঞ্জকভাবে পাল্টে যাবে।
নির্বাচন নিয়ে সা¤প্রতিক সময়ে ঘটে যাওয়া বিষয় নিয়ে গতকাল বিকালে নির্বাচন ভবনে কর্তব্যরত চার সাংবাদিকের অর্ধডজন প্রশ্নের লিখিত জবাবে মাহবুব তালুকদার নির্বাচনের সার্বিক চিত্র তুলে ধরেন। ছয়টি প্রশ্নের জবাবে তুলে দেয়া হলো। ১. আপনার মতে নির্বাচনে লেভেলে প্লেয়িং ফিল্ড আছে কি? আমি মোটেও মনে করি না নির্বাচনে লেভেলে প্লেয়িং ফিল্ড বলে কিছু আছে। লেভেলে প্লেয়িং ফিল্ড কথাটা এখন একটা অর্থহীন কথায় পর্যবসিত হয়েছে। ২. সিইসি বলেছেন নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড আছে। আপনি কী তার বিরোধিতা করছেন? আমি কখনো তার বক্তব্যের বিরোধিতা করি না। তিনি তার কথা বলেন। আমি প্রয়োজনে আমার ভিন্নমত প্রকাশ করি। আপনারা তো সাংবাদিক। আপনারা দেশের সব খবর রাখেন। সবকিছু দেখেন। আপনারা নিজেদের বিবেককে জিজ্ঞাসা করুন, নির্বাচনে এখন লেভেলে প্লেয়িং ফিল্ড আছে কি না, তাহলে উত্তর পেয়ে যাবেন।
৩. সারাদেশ থেকে বিরোধী দলের প্রচারে বাধা দেয়ার নানা অভিযোগ আসছে। এ অবস্থায় অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন কী সম্ভব? আমি আশাবাদী মানুষ। এখনও যে সময়টুকু আছে তাতে অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের প্রতিশ্রুতি পালন করতে হবে। এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট,জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, ইলেকট্রোরাল ইনকোয়ারি কমিটির বিচারকদের আরও বেশি কার্যকর ভূমিকা পালন করা উচিত। আমি মনে করি,সেনাবাহিনী মাঠে নামলে পরিস্থিতি আশাব্যঞ্জকভাবে পাল্টে যাবে।
৪. সিইসি বলেছেন, সবদলের অংশগ্রহণে নির্বাচন অংশগ্রহণমূলক ও সুষ্ঠু হবে। আপনিও কি তাই মনে করেন? সবদল অংশগ্রহণ করলে অংশগ্রহণমূলক নির্বাচন বলা হয়। সুষ্ঠু নির্বাচনের সঙ্গে এর সম্পর্ক নেই। নির্বাচন অংশগ্রহণমূলক হওয়া একটি প্রাথমিক প্রাপ্তি। আসল কথা হচ্ছে নির্বাচন গ্রহণযোগ্য হচ্ছে কিনা এবং বিশ্বাসযোগ্য হচ্ছে কি না? নির্বাচন গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য না হলে অংশগ্রহণমূলক হলেও কোনো লাভ নেই।
৫. নির্বাচনে জনপ্রশাসন ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কি নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে আছে? জবাবে তিনি জানান, নির্বাচন আমরা সরাসরি করি না। রিটার্নিং অফিসার, সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মাধ্যমে করা হয়। আইন-শৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তারা নির্বাচন কমিশনের নিয়ন্ত্রণে আছে। তাদের বাহিনীর সদস্যরা কতটা তাদের নিয়ন্ত্রণে আছে, তা তারা বলতে পারবেন।
৬. বর্তমান অবস্থায় আপনার কী কোন মেসেজ আছে? এর জবাবে তিনি বলেন, আমার বক্তব্য হচ্ছে, জাতীয় নির্বাচন এক বিশাল কর্মযজ্ঞ। প্রার্থী, ভোটার এমনকি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কেউ আইনের বাইরে যাবেন না। আইনকে নিজস্ব ধারায় চলতে দিন। নির্বাচনী আচরণ বিধি মেনে চলুন। নির্বাচনকে সাফল্যমন্ডিত করতে সহায়তা করুন।



 

Show all comments
  • Mohammad Idris Alam ১৮ ডিসেম্বর, ২০১৮, ১:২৮ এএম says : 0
    এতোদিন পর তাদের ঘুম ভাঙ্গলো। সেনাবাহিনী ২ দিনের মধ্যে নামানো উচিত এরপর সবাই দেখবে কে নির্বাচন বর্জন করতে চায়। আজ যখন ড. কামাল হোসেন বললো মরে গেলেও নির্বাচন বর্জন করবে না আমি আশংকা করছি সেনাবাহিনী নামার পর কোন প্রার্থী বলির পাঠা হয়। আওয়ামীলীগ যতক্ষণ না কনফার্ম হচ্ছে তারা বিজয়ী হচ্ছে ততক্ষণ পর্যন্ত নির্বাচনে থাকবে যখন দেখবে পরাজিত হচ্ছে তখন আর নির্বাচন হবে না।
    Total Reply(0) Reply
  • Md Shahin Gazi ১৮ ডিসেম্বর, ২০১৮, ১:২৯ এএম says : 0
    Oviram vlobasa apnar jonno sotto bolar jonno
    Total Reply(0) Reply
  • Md Hridoy Sorkar Bijoy ১৮ ডিসেম্বর, ২০১৮, ১:২৯ এএম says : 0
    হাজারটা কাপুরুষের মাঝে.. একজন বীরপুরুষই যথেষ্ট.. স্যালুট স্যার আপনাকে.. ❤❤❤
    Total Reply(0) Reply
  • Abir Hussain ১৮ ডিসেম্বর, ২০১৮, ১:৩১ এএম says : 0
    আল্লাহ আপনাকে যেন সমস্ত খারাপ,হিংসুকের হিংসা থেকে সন্রাসীদের হাত থেকে হিফাজত করেন আমীন। আরো সাহসী হন,আল্লাহ আপনার সাথে আছে।
    Total Reply(0) Reply
  • Md Limon Ahmed ১৮ ডিসেম্বর, ২০১৮, ১:৩২ এএম says : 0
    এতো চাপের মাঝেও যে একজন বীরপুরুষ আছে তার মাঝে আপনি জ্বলন্ত উদাহরন।প্রশাসনের সব সেকশন এখন প্রশ্নবিদ্ধ। বাংলাদেশের মানুষের আস্থার প্রতিক শুধু মাএ সেনাবাহিনী।সেনাবাহিনীর উচিত দেশ ও জাতির ক্লান্তি কালে জনগনের পাশে থাকা।
    Total Reply(0) Reply
  • Md Limon Ahmed ১৮ ডিসেম্বর, ২০১৮, ১:৩২ এএম says : 0
    এতো চাপের মাঝেও যে একজন বীরপুরুষ আছে তার মাঝে আপনি জ্বলন্ত উদাহরন।প্রশাসনের সব সেকশন এখন প্রশ্নবিদ্ধ। বাংলাদেশের মানুষের আস্থার প্রতিক শুধু মাএ সেনাবাহিনী।সেনাবাহিনীর উচিত দেশ ও জাতির ক্লান্তি কালে জনগনের পাশে থাকা।
    Total Reply(0) Reply
  • Al-haj M A Aziz ১৮ ডিসেম্বর, ২০১৮, ১:৩৩ এএম says : 0
    অব্যশই হাজারো খারাপ মানুষের মাঝে ভাল মানুষ এখন ও আছে। সেনাবাহিনী জাতীর আশা ভরষার শেষ জায়গা ।
    Total Reply(0) Reply
  • KM Khokon Hossain ১৮ ডিসেম্বর, ২০১৮, ১:৩৩ এএম says : 0
    আমার পক্ষ থেকে আপনার জন্য রইল লাল গোলাপের শুভেচ্ছা ও অভিনন্দন বিড়ালের মত 100 বছর থেকে কোন লাভ নেই 1 ঘন্টা বেঁচে থাকলেই যথেষ্ট
    Total Reply(0) Reply
  • MD Jahangir Alam ১৮ ডিসেম্বর, ২০১৮, ১:৩৩ এএম says : 0
    অামি অামার মনথেকে বিশ্বাস করি অামরা সাধারণ জনগণ মনে করি যদি সেনাবাহিনী নিতির সাথে যথাযথ ভাবে দায়দায়িত্ব নিয়ে তাদের ডিয়োটি পালন করে নির্বাচন ভাল হবে,এবং সাধারণ মানুষ সবাই ভোটকেন্দ্রে যাবে।
    Total Reply(0) Reply
  • Shah Syeduzzaman Zinnah ১৮ ডিসেম্বর, ২০১৮, ১:৩৪ এএম says : 0
    নির্বাচনের দিন সেনা বাহিনী মাঠে নামলে সিইসির জন্যে বেশি ভাল হবে ।তাহলে রাতে ভোট বাক্সে ভরে বিকালে ফলাফল ঘোষণা করবে ।সেনাবাহিনীর সারাদিন ঘুরে রাতে আবার বিদায় নিবে ।এটাই সরকারের ইচ্ছা
    Total Reply(0) Reply
  • Md Sawkat Ali ১৮ ডিসেম্বর, ২০১৮, ১:৩৪ এএম says : 0
    আপনার প্রত্যেক কথা নিরপেক্ষ অবাধ নির্বাচনের জন্য গুরুত্বপুর্ন।কিন্তু দলকানা বাকি কর্মকর্তারা এতে ব্যথা পায়।
    Total Reply(0) Reply
  • Mahbub Rahman ১৮ ডিসেম্বর, ২০১৮, ১:৩৫ এএম says : 0
    এই সেনাপ্রধানের জন্য সেনাবাহিনীর উপর বিশ্বাস করা যায় না। তবে এরেইয়া ভিত্তিক কমান্ডরা যদি নিরপেক্ষ থাকেন তাহলে আসা করা যায় সেনাবাহিনী উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।
    Total Reply(0) Reply
  • Yasin Arafath Arafath ১৮ ডিসেম্বর, ২০১৮, ১:৩৬ এএম says : 0
    Yes sir i am also with you please sir don't dile.
    Total Reply(0) Reply
  • kazi riaz uddin ১৮ ডিসেম্বর, ২০১৮, ১১:০০ এএম says : 0
    সাবাস স্যার । সাহসী উক্তি করার জন্য সহস্র সালাম স্যার আপনাকে।
    Total Reply(0) Reply
  • parvez ১৮ ডিসেম্বর, ২০১৮, ১০:৩৭ এএম says : 0
    আকাস কুসুম কল্পনা।
    Total Reply(0) Reply
  • মুরশিদ ১৮ ডিসেম্বর, ২০১৮, ৮:২৯ এএম says : 0
    সারকে সত্যকথা বলার জন্য ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Nargis ১৮ ডিসেম্বর, ২০১৮, ৯:০৭ এএম says : 0
    দেরীত হলেও মাহবুব সাহেব সত্য কথাটা স্বীকার করেছে। প্রশাসনিক রদবদল ও তাদের নিরপেক্ষতা প্রয়োজন, তাহলে নির্বাচন কিছুটা সুষ্ঠু হতে পারে।
    Total Reply(0) Reply
  • md al amin ১৮ ডিসেম্বর, ২০১৮, ১০:১৯ এএম says : 0
    সাবাসা মাহবুব স্যার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ