Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ০৯ মাঘ ১৪২৫, ১৫ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

সু চি’কে দেওয়া পুরস্কার প্রত্যাহার দক্ষিণ কোরিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৮, ৬:৩৫ পিএম

মিয়ানমার নেত্রী অং সান সু চিকে ২০০৪ সালে দক্ষিণ কোরিয়ার অন্যতম মানবাধিকার সংস্থার দেওয়া পুরস্কার প্রত্যাহার করল কর্তৃপক্ষ। রাখাইন অঞ্চলে বসবাসরত সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর দেশটির সেনা সদস্যদের অমানবিক নির্যাতন ও হত্যাযজ্ঞের বিষয়ে তার উদাসীনতার কারণে সোমবার সংস্থাটি এ ধরনের সিদ্ধান্ত গ্রহণ করে। খবর রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ২০০৪ সালে সামরিক জান্তার হাতে গৃহবন্দি থাকার কারণে সু চি সে সময় গোয়াংঝু মানবাধিকার পুরস্কারটি গ্রহণ করতে পারেননি। পরে তার দল দেশটির ক্ষমতায় আসার পর শান্তিতে নোবেল জয়ী এ নেত্রী স্টেট কাউন্সিলরের উপাধি পান। তবে রোহিঙ্গা জনগোষ্ঠীদের ওপর চরম নৃশংসতা চলাকালে সু চি কোনো ধরনের সঠিক পদক্ষেপ না নেওয়ায় এক রকম বাধ্য হয়েই এমন সিদ্ধান্ত নিলো দক্ষিণ কোরিয়ার মেমোরিয়াল ফাউন্ডেশন।
ফাউন্ডেশনের মুখপাত্র চো জিন-তায়ে বার্তা সংস্থা এএফপি’কে বলেন, ‘রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতার বিষয়ে সু চির উদাসীনতা এ পুরস্কারের সম্পূর্ণ মূল্যবোধ পরিপন্থী।’ তিনি আরও জানান, এই কারণেই ফাউন্ডেশন বোর্ড সু চির এ পুরস্কার প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ