Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জানুয়ারি ২০১৯, ০৭ মাঘ ১৪২৫, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

৬ বছর পর দেশে ফিরছেন পাকিস্তানে বন্দি মুম্বাইয়ের হামিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৮, ৬:৪৩ পিএম

সাজা সম্পূর্ণ করার দু’দিন পর দেশে ফিরতে চলেছেন পাক জেলে বন্দি মুম্বইয়ের বাসিন্দা ও প্রকৌশলি হামিদ নিহাল আনসারি। ৬ বছর পাকিস্তানের জেলে বন্দি ছিলেন তিনি। মঙ্গলবার তাকে ভারতের হাতে ফিরিয়ে দিতে চলেছে পাকিস্তান।
তাকে ফিরিয়ে আনতে ওয়াগা সীমান্তের উদ্দেশে রওনা দিয়েছেন তার বাবা-মা। পাক জেল থেকে ওয়াঘা সীমান্তে আনবে ইসলামাবাদে ভারতের বিদেশ মন্ত্রণালয়। সেখান থেকেই বাবা-মা তাকে মুম্বাই ফিরিয়ে নিয়ে যাবেন।
আনসারির মুক্তিতে খুশি ভারত। ভারতের বিদেশমন্ত্রণালয়ের মুখপাত্র রাভীশ কুমার বলেন, ‘আনসারিকে ফিরিয়ে দেওয়া হবে বলে পাকিস্তানের পক্ষ থেকে একটি চিঠি পেয়েছি। তোড়জোড়ও শুরু হয়েছে। তার পরিবারের কাছে এটা অত্যন্ত আনন্দের খবর।’
উল্লেখ্য, মুম্বাইয়ের বাসিন্দা ৩৩ বছরের হামিদ নিহাল আনসারি অনলাইনে এক পাক তরুণীর প্রেমে পড়েছিলেন। তার সঙ্গে দেখা করতে পাকিস্তানে চলে যান। তবে যাওয়ার পদ্ধতিতে গলদ ছিল। মুম্বাই থেকে প্রথমে যান আফগানিস্তান। তারপর বেআইনিভাবে ঢুকে পড়েন পাকিস্তানে। তার জন্য পাকিস্তানের একটা নকল পরিচয়পত্রও বানিয়ে নিয়েছিলেন। কিন্তু নকল পরিচয়পত্রের বিষয়টি ধরা পড়তেই ২০১২ সালের ১৫ ডিসেম্বর পাক কর্তৃপক্ষ তাকে গ্রেফতার করে। তারপর থেকে তিন বছর পেশোয়ার সেন্ট্রাল জেলে রয়েছেন আনসারি। সম্প্রতি তার মুক্তি চেয়ে পেশোয়ার হাইকোর্টে আবেদন করেন হামিদের আইনজীবী মহম্মদ আনোয়ার। তার পরই আদালতের নির্দেশে তাকে ভারতে ফিরিয়ে দিতে সচেষ্ট হয় পাকিস্তান। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ