Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেষ রক্ষা হলো না মরিনহোর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দল বাজে খেলায় তাকে নিয়ে সমালোচনা কম হয়নি। নামাতে নামাতে ইউরোপের অন্যতম সেরা দলটিকে তিনি নিয়ে গেছেন ক্লাবটির ইতিহাসে সবচেয়ে বাজে সময়ে। কিন্তু ছাঁটাইয়ের প্রশ্নে দম্ভভারে একটা কথাই বলতেন হোসে মরিনহোÑ ‘আপনাদের ধারণা আছে আমাকে ছাঁটাই করলে ক্লাবকে কত টাকা (পড়–ন পাউন্ড) গচ্চা দিতে হবে।’ শেষ পর্যন্ত বিশাল অঙ্কের সেই গচ্চাকে বুড়ো আঙুল দেখিয়ে মরিনহোকে বরখাস্ত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড।
ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাব, যাদের লক্ষ্যই থাকে সম্ভাব্য সকল শিরোপা জেতা। কিন্তু মরিনহোর অধীনে দলটি যেন নিজেকে আরও বেশি তলিয়ে যাচ্ছিল। কদিন আগে চিরপ্রতিদ্ব›দ্বী লিভারপুলের কাছে ৩-১ গোলে হেরে যেন ব্যর্থতার ষোলোকলা পূর্ণ হয়েছে ওল্ড ট্রাফোর্ডোর দলটির। প্রিমিয়ার লিগে ১৭ ম্যাচে তাদের অর্জন ২৬ পয়েন্ট। গোল দেয়া ও খাওয়ায় কোন পার্থক্য নেই। শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে ১৯ পয়েন্ট পিছিয়ে। শীর্ষ চারে থাকা চেলসির সঙ্গেও পয়েন্ট ব্যবধান ১১। এমন বাজে দশায় আগে কখনো দেখা যায়নি রেড ডেভিল খ্যাত দলটিকে। সম্প্রতি মরিনহো ভক্তদের উদ্দেশে এও বলেন, শিরোপা তো দুরে থাক, শীর্ষ চারে থেকে লিগ শেষ করাও তার দলের জন্য কঠিন হবে। সেক্ষেত্রে চ্যাম্পিয়ন্স লিগ তো বটেই ইউরোপা লিগেও দলের জায়গা পড়ে যায় হুমকির মুখে। কোচ হিসেবে মরিনহোকে রেখে দেওয়ার তাই আর কোনো যৌক্তিকতা খুঁজে পেল না ম্যানচেস্টার ইউনাইটেড। দলের ভবিষ্যতের কথা ভেবে ১৮ মিলিয়ন পাউন্ডেরও বেশি গচ্চা দিতে কার্পণ্য করল না ক্লাবটি। পর্তুগিজ কোচকে তার পদ থেকে ছাঁটাই করার বিষয়টি গতকাল অফিশিয়াল ওয়েবসাইটে নিশ্চিত করেছে ইউনাইটেড।
লিগে ষষ্ঠ অবস্থানে খাবি খেতে থাকা দলটি চ্যাম্পিয়নস লিগে টেনেটুনে উঠেছে দ্বিতীয় রাউন্ডে। সবচেয়ে বড় সমস্যা দেখা গেছে ম্যানচেস্টার ইউনাইটেডের খেলার ধরনে। ১১ জন খেলোয়াড়ের পিছনে ৪০০ মিলিয়ন পাউন্ড ব্যায় করেও দৃশ্যত কোন পরিবর্তন নেই দলের পারফর্ম্যান্সে। মরিনহোর অধীনে অ্যালেক্সিস স্যানচেজ, রোমেলু লুকাকু, মার্কাস রাশফোর্ড, পল পগবাদের মত খেলোয়াড়রা ঠিকমতো নিজেদের মেলে ধরতে পারছেন না। আবার নিজের খেলোয়াড়দের সঙ্গে ঝামেলায় জড়িয়ে প্রায়ই খবরের শিরোনাম হয়েছেন সাবেক রিয়াল মাদ্রিদ, চেলসি কোচ। বিশেষ করে দলের সবচেয়ে বড় তারকা পগবার সঙ্গে তার বিতÐের বিষয়টি প্রায়ই খবরে আসে। ক্লাবের ভাইস চেয়ারম্যান এড উডওয়ার্ডের সঙ্গেও মনোমালিন্যের বিষয়টি গণমাধ্যমে এসেছে। চলতি মৌসুমের শুরুতে টোবি অল্ডারভেইরেল্ড, ডিয়েগো গোডিন, কালিদু কোলিবালি, জেরোম বোয়াটেং এর মত খেলোয়াড়কে দলে আনতে চাইলেও ভাইস চেয়ারম্যানের সঙ্গে বিরোধে জড়িয়ে তাদের ক্লাবে আনতে পারেননি মরিনহো। আর এসব ভুলগুলোরই মরিনহো মাশুল দিলেন বরখাস্ত হয়ে।
এখনই পাকাপাকিভাবে অন্য কোনো কোচ নিয়োগ দিচ্ছে না ইউনাইটেড। গণমাধ্যমের খবর, মৌসুমের বাকি সময়ের জন্য অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইউনাইটেডেরই সাবেক ইংলিশ মিডফিল্ডার মাইকেল ক্যারিককে। মৌসুম শেষ হলে পাকাপাকিভাবে অন্য কোচ নিয়োগ দেবে দলটি। তার আগ পর্যন্ত ক্যারিকই কাজ চালিয়ে যাবেন। ক্যারিকের পাশাপাশি একাডেমির কোচ নিকি বাটের নামও উচ্চারিত হচ্ছে। ক্লাবটি এও বলেছে, নতুন যে কোচ আসবেন তাকে ক্লাবের খেলার ধরণ ও ঐতিহ্য সম্পর্কে জ্ঞান থাকতে হবে।
২০১৬ সালে ৫৫ বছর বয়সী মরিনহোকে কোচ হিসেবে নিয়োগ দেয় ম্যান ইউ। এই সময়ে তার সাফল্য বলতে একটি করে লিগ কাপ ও ইউরোপা লিগ শিরোপা। কিন্তু বিশ্বের অন্যতম প্রভাবশালী ফুটবল ক্লাব এটুকুতে সন্তুষ্ট থাকবে কেন।

ম্যানচেস্টার ইউনাইটেডে মরিনহো
ম্যাচ জয় ড্র পরাজয় গোল প্রদান গোল গ্রহণ জয়ের হার
১৪৪ ৮৪ ৩২ ২৮ ২৪৩ ১১৭ ৫৮.৩৩%

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ