Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ জানুয়ারি ২০১৯, ০৯ মাঘ ১৪২৫, ১৫ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

ইসির নিষ্ক্রিয়তায় টিআইবির উদ্বেগ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে প্রকাশ্যে প্রতিদ্ব›দ্বী প্রার্থীদের নির্বাচনী কার্যক্রমে উপর্যুপরি বাধাদান, হামলা-মামলার মাধ্যমে হয়রানি, ভীতি প্রদর্শন করা হচ্ছে। এভাবে নির্বাচনী আচরণবিধির ব্যাপকভাবে লঙ্ঘন হলে নির্বাচন কমিশনের দৃশ্যমান নিস্ক্রিয়তায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। এছাড়া নির্বাচনী কার্যক্রমে বিঘœ সৃষ্টি করবে উল্লেখ করে নির্বাচনী কেন্দ্র থেকে গণমাধ্যমে সরাসরি স¤প্রচার না করার অনুরোধ এবং ভোটকেন্দ্রে মোবাইল ফোন ব্যবহারে কমিশনের স্ববিরোধী অবস্থান জনমনে সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় দেখা দিচ্ছে। এতে নির্বাচন কমিশনের উপর আস্থার সংকট আরো বাড়াবে বলে আশংকা প্রকাশ করেছে সংস্থাটি। নির্বাচনী মাঠে সমান প্রতিযোগিতার ক্ষেত্র ও পরিবেশ নিশ্চিতে নির্বাচন কমিশনকে সাংবিধানিক দায়িত্ব পালনে সক্রিয় হয়ে আত্মসম্মানবোধ ও সৎসাহসের সাথে নিরপেক্ষভাবে তৎপর ও দৃশ্যমান কার্যকর পদক্ষেপ নেয়ার আহŸান জানিয়েছে টিআইবি।
টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান গতকাল এক বিবৃতিতে বলেন, বিভিন্ন গণমাধ্যম থেকে প্রাপ্ত সংবাদ অনুযায়ী, বহুল প্রতীক্ষিত একাদশ সংসদ নির্বাচনের প্রচারণার শুরু থেকেই প্রকাশ্যে প্রতিপক্ষের প্রার্থীদের নির্বাচনী কার্যক্রমে উপর্যুপরি মামলা-হামলার মাধ্যমে বাধাদান, হয়রানি, ভীতিপ্রদর্শন মোকাবেলায় নির্বাচন কমিশনের ক্রমাগত ব্যর্থতা এমনকি আত্মমর্যাদাশীল উদাসীনতা উদ্বেগজনক পর্যায়ে উপনীত হয়েছে। বিভিন্ন বিরোধী পক্ষের প্রার্থীরা শুধু ক্ষমতাসীন দলের কর্মীদের হাতেই লাঞ্ছিত ও নিগৃহীত হচ্ছেন না; আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও তাদের প্রতি চরম বৈষম্যমূলক আচরণ করছে বলে সংবাদমাধ্যমে প্রতিদিনই সংবাদ প্রকাশিত হচ্ছে। বিভিন্ন মহল থেকে হতাশা ও উদ্বেগ প্রকাশ করা সত্তে¡ও প্রকাশ্যে, এমনকি ঘোষণা দিয়ে আইন-শৃংখলা বিরোধী কার্যক্রমের মাধ্যমে নির্বাচনী পরিবেশকে কলুষিত করার হীন প্রচেষ্টা কঠোর হস্তে দমনের উদ্যোগের পরিবর্তে নির্বাচন কমিশনের নির্লিপ্তভাব যেন নিজেকে পাথরের মূর্তিতে পরিণত করেছে, যেমনটি নির্বাচন পর্যবেক্ষকদের প্রত্যাশিত ভূমিকা সম্পর্কে বলতে গিয়ে ইসি থেকে বলা হয়েছিল। নির্বাচন কমিশনের মত সাংবিধানিক প্রতিষ্ঠানের কার্যকরতার এ ধরনের দৃষ্টান্ত লজ্জাজনক ও সম্পূর্ণ অগ্রহণযোগ্য। তফসিল ঘোষণার পর থেকে জনপ্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্বাচন কমিশনের অধীনে বিধায় নিরপেক্ষ ভূমিকা পালনে তাদের ব্যর্থতার দায় কমিশনের। ড. ইফতেখারুজ্জামান জামান বলেন, নির্বাচনে সমান প্রতিযোগিতার পরিবেশ নিশ্চিতের লক্ষ্যে কিছু ফাঁকা বুলি ছাড়া কোন প্রকার ইতিবাচক দৃষ্টান্ত এখনো কমিশন স্থাপন করতে পারেনি, যা অত্যন্ত বিব্রতকর। অন্যদিকে আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর প্রতিও আমরা আহŸান জানাই নিজেদের পেশাগত দায়দায়িত্বের ওপর শ্রদ্ধাবোধে সচেতন হয়ে নিরপেক্ষ ভূমিকা পালনের দৃষ্টান্ত স্থাপন করে জনগণের আস্থা অর্জনের কাজ করুন।
স¤প্রতি নির্বাচন কমিশন কর্তৃক ভোটকেন্দ্রের ভেতর থেকে গণমাধ্যমের সরাসরি সংবাদ প্রচার না করার অনুরোধ সম্পর্কে ড. জামান বলেন, বিগত বেশ কয়েকটি নির্বাচনে এ প্রথা চালু থাকলেও নির্বাচনী কার্যক্রমে বিঘœ ঘটাবে উল্লেখ করে এ ধরণের পরামর্শের পিছনে যুক্তি বোধগম্য নয়। ভোটকেন্দ্রে ফোন ব্যবহার করার ক্ষেত্রে কমিশনের স্ববিরোধী অবস্থান কমিশনের দুর্বলতার বহিঃপ্রকাশ।
ফোন ব্যবহার করার মাধ্যমে অপরাধ সংঘটিত হতে পারে এই যুক্তিতে ফোনের ব্যবহার বন্ধ করা মাথাব্যথার কারণে মাথা কেটে ফেলার সমতুল্য। তদুপরি ফোন ব্যবহার বন্ধ করা বাস্তবে কোন বিশেষ মহলের কার্যক্রম বিশেষ করে কারচুপি ও সহিংসতামূলক তৎপরতাকে সুরক্ষা প্রদানের উদ্দেশ্যে কিনা এ প্রশ্ন উঠাও স্বাভাবিক। পাশাপাশি, নির্বাচনকালে গণমাধ্যমকর্মীদের স্বাধীন ও নিরবিচ্ছিন্নভাবে কাজ করার পরিবেশ সৃষ্টির লক্ষ্যে প্রয়োজনীয় গাইড লাইন প্রণয়নে অংশীজনদের সম্পৃক্ত করার আহŸান জানায় টিআইবি। ###



 

Show all comments
  • Zulfiqar Ahmed ১৯ ডিসেম্বর, ২০১৮, ২:০০ এএম says : 0
    টিআইবি ইসিকে বলার প্রয়োজন বলেছেন? মানা না মানা একান্ত ইসি’র ব্যাপার। এটা মান্য করতে কেউ ইসিকে বাধ্য করবেন না, এটা ইসি ভালো করেই জানেন। টিআইবির কথা মানলে বিপদ, না মানলে ক্ষমতাসীনদের ধন্যবাদ। কেউ তো আর ধন্যবাদ বাদ দিয়ে বিপদ ঘাড়ে নিবেন না।
    Total Reply(0) Reply
  • Amdad ১৯ ডিসেম্বর, ২০১৮, ২:০০ এএম says : 0
    Thanks TIB for this courageous statement
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১৯ ডিসেম্বর, ২০১৮, ২:০১ এএম says : 0
    পাথরের মূর্তি, বিশেষ মহলের কার্যক্রম বিশেষ করে কারচুপি ও সহিংসতামূলক তৎপরতাকে সুরক্ষা স্থাপন করতে বৈষম্যমূলক আচরণ করছে
    Total Reply(0) Reply
  • Mohibur Rahman ১৯ ডিসেম্বর, ২০১৮, ২:০১ এএম says : 0
    ইসি আওয়ামিলীগের গোলাম।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১৯ ডিসেম্বর, ২০১৮, ২:০১ এএম says : 0
    Thanks TIB for this courageous statement. But our EC is totally careless & coward. Why they escape from deploy Army from 15th Dec 2018 as they declared earlier.
    Total Reply(0) Reply
  • Sohel Biswas ১৯ ডিসেম্বর, ২০১৮, ২:০২ এএম says : 0
    ইসি যতই চেস্টা করুক না কেনো আর মাত্র কয়েকদিন। তাহলেই বুঝবে কত ধানে কত চাল। বলে রাখলাম কেউ ঠেকাতে পারবে না।
    Total Reply(0) Reply
  • Sharif Ahmed ১৯ ডিসেম্বর, ২০১৮, ২:০২ এএম says : 0
    Very good statement from TIB. Many thanks for highlighting real situation.
    Total Reply(0) Reply
  • Asis M A Hasem ১৯ ডিসেম্বর, ২০১৮, ২:০২ এএম says : 0
    নির্বাচনী মাঠে সমান প্রতিযোগিতার ক্ষেত্র ও পরিবেশ নিশ্চিত করতে নির্বাচন কমিশনকে সাংবিধানিক দায়িত্ব পালনে সক্রিয় হয়ে আত্মসম্মানবোধ ও সৎ সাহসের সঙ্গে নিরপেক্ষভাবে তৎপর ও দৃশ্যমান কার্যকর পদক্ষেপ নেওয়ার আকুল অনুরোধ জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Khurram Sajid ১৯ ডিসেম্বর, ২০১৮, ২:০৩ এএম says : 0
    কানে দিয়েছি তুলো, পিঠে বেঁধেছি কুলো - নির্বাচন কমিশন।
    Total Reply(0) Reply
  • নাম প্রকাশে অনিচ্ছুক ১৯ ডিসেম্বর, ২০১৮, ২:০৩ এএম says : 0
    Cell phones or cameras protect the votes from illegal vote casting. But EC does not like camera in the room. Why he does like cameras ? People want to know.
    Total Reply(0) Reply
  • Md. siddikur Rahman ১৯ ডিসেম্বর, ২০১৮, ১:০৮ পিএম says : 0
    Present election situation is fully painful subject. 24 hours only unnecessary comments of the leader persons, specially aowamiligue leaders.
    Total Reply(0) Reply
  • Engr Amirul Islam ১৯ ডিসেম্বর, ২০১৮, ৭:৫৮ এএম says : 0
    This EC is ...... by Awami league so they are like ......
    Total Reply(1) Reply
    • খান বাহাদুর আতিকুল ইসলাম ২০ ডিসেম্বর, ২০১৮, ৪:১১ এএম says : 0
      এই শিকল পরা ছল মোদের- এই শিকল পরা ছলএই শিকল পরেই শিকল তোদের করব রে বিকলকাজী নজরুল ইসলামদুধ শিশু জোয়ানকবি খান বাহাদুর আতিকুল ইসলামগুম শোষণের প্রলয় নাচন- দুধ শিশু জোয়ানমায়ের আঁচল জড়িয়ে কাফন- খুঁড়ছে কবর, শোষণ হবে দাফন শোষণ হবে দাফন-আজ দুধ শিশু জোয়ানসত্য করেছি বরন-আজ দুধ শিশু জোয়ানমুছে যাবে সব জননীর কাঁদন-আজ দুধ শিশু যোয়াননব-নবীনের খুলেছে বাঁধন-শোষণ হয়েছে মরনআজ দুধ শিশু যোয়ান ।।ঘোমটা এঁটে ধর্মের বুকে অগ্নিবানশাপলা চত্বর কারবালা ময়দানএতিমের রক্তে ভিঁজেছে শান-বকধার্মিক পাষাণশাপলা চত্বর কারবালা ময়দান।নব-নবীনের খুলেছে বাঁধন-শোষণ হয়েছে মরনআজ দুধ শিশু যোয়ান ।।উৎসর্গঃ ঐক্যফ্রন্ট ও জামাত
  • Khan Bahadur Atiqul Islam ২০ ডিসেম্বর, ২০১৮, ৪:১২ এএম says : 0
    এই শিকল পরা ছল মোদের- এই শিকল পরা ছল এই শিকল পরেই শিকল তোদের করব রে বিকল কাজী নজরুল ইসলাম দুধ শিশু জোয়ান কবি খান বাহাদুর আতিকুল ইসলাম গুম শোষণের প্রলয় নাচন- দুধ শিশু জোয়ান মায়ের আঁচল জড়িয়ে কাফন- খুঁড়ছে কবর, শোষণ হবে দাফন শোষণ হবে দাফন-আজ দুধ শিশু জোয়ান সত্য করেছি বরন-আজ দুধ শিশু জোয়ান মুছে যাবে সব জননীর কাঁদন-আজ দুধ শিশু যোয়ান নব-নবীনের খুলেছে বাঁধন-শোষণ হয়েছে মরন আজ দুধ শিশু যোয়ান ।। ঘোমটা এঁটে ধর্মের বুকে অগ্নিবান শাপলা চত্বর কারবালা ময়দান এতিমের রক্তে ভিঁজেছে শান-বকধার্মিক পাষাণ শাপলা চত্বর কারবালা ময়দান। নব-নবীনের খুলেছে বাঁধন-শোষণ হয়েছে মরন আজ দুধ শিশু যোয়ান ।। উৎসর্গঃ ঐক্যফ্রন্ট ও জামাত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ