Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ জানুয়ারি ২০১৯, ০৭ মাঘ ১৪২৫, ১৩ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

আসামের বাইরে নাগরিকপঞ্জি প্রয়োগ করা হবে না : বিজেপি মন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

অমিত শাহসহ বিজেপি নেতারা নানা হুমকি-ধামকি দিলেও নাগরিকপঞ্জি নিয়ে আর অগ্রসর হতে চায় না ভারতের কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হংসরাজ আহির সংসদকে জানিয়েছেন, আপাতত আসামের বাইরে কোথাও নাগরিকপঞ্জি প্রয়োগের পরিকল্পনা নেই সরকারের।
তৃণমূল সংসদ সদস্য প্রসূন বন্দ্যোপাধ্যায়ের এক প্রশ্নের লিখিত জবাবে আহির বলেন, ‘বর্তমানে আসাম ছাড়া অন্য কোনও রাজ্যে নাগরিকপঞ্জি প্রয়োগের ভাবনা নেই কেন্দ্রের।’
প্রসঙ্গত গতকাল মঙ্গলবার ছিল আন্তর্জাতিক উদ্বাস্তু দিবস। গোটা বিশ্বে উদ্বাস্তুদের অধিকার সুরক্ষিত করতে এদিন নানা অনুষ্ঠানের আয়োজন হয়। দিনটি উপলক্ষে এক টুইটে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘সবাইকে আশ্রয় দিতে তৈরি বাংলা।’ সেদিনই কেন্দ্রীয় মন্ত্রী জানালেন, দলের নেতারা যাই বলুন না কেন, পশ্চিমবঙ্গসহ অন্য কোনও রাজ্যে নাগরিকপঞ্জি প্রয়োগের ভাবনা নেই কেন্দ্রের।
গত জুলাইয়ে আসামে নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়া প্রকাশিত হয়। তাতে দেখা যায়, প্রায় ৪০ লাখ মানুষের নাম বাদ পড়েছে। যাদের বেশিরভাগই বাংলাভাষী মুসলিম। তাদের অবৈধ বাংলাদেশি হিসেবে দেখা চায় বিজেপি।
মোট ৩.২৯ কোটির মধ্যে ২.৮৯ কোটি মানুষের নাম ওঠে তালিকায়। বিরোধীদের অভিযোগ, মুসলিমদের দেশছাড়া করতে আসামে এই পন্থা নিয়েছে বিজেপি সরকার। অভিযোগ অস্বীকার করে বিজেপির দাবি, যোগ্য নাগরিকদের চিহ্নিত করতেই তারা এই উদ্যোগ নিয়েছেন।
আসামে তালিকা ঘোষণার পর রাজস্থান, পশ্চিমবঙ্গসহ সারা ভারতেও একই ধরনের তালিকা তৈরি করে ‘অবৈধ বাংলাদেশি’ তাড়ানোর অভিযান শুরুর ঘোষণা দেন বিজেপির প্রধান অমিত শাহ। সূত্র : জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ