Inqilab Logo

ঢাকা, শনিবার, ২২ ফেব্রুয়ারি ২০২০, ০৯ ফাল্গুন ১৪২৬, ২৭ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

সু চির আরও এক পুরস্কার প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৮, ১০:৫৮ এএম

মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দক্ষিণ কোরিয়ার অন্যতম মানবাধিকার সংগঠনের দেওয়া পুরস্কার প্রত্যাহার করে নিচ্ছে। সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে অমানবিক নির্যাতনের ব্যাপারে তার উদাসীনতার কারণে এটি তুলে নিচ্ছে গাওয়াংঝু হিউম্যান রাইটস।

২০০৪ সালে সু চিকে এ পুরস্কার দিয়েছিল সংস্থাটি। মঙ্গলবার আয়োজকরা এ পুরস্কার প্রত্যাহারের ঘোষণা দেয়। খবর এএফপির। সামরিক জান্তার হাতে গৃহবন্দি থাকায় সু চিকে এ পুরস্কার দেয়া হয়েছিল।

কিন্তু বন্দি থাকার কারণে ওই সময় গাওয়াংঝু মানবাধিকার পুরস্কার গ্রহণ করতে পারেননি। তার দল মিয়ানমারের ক্ষমতা গ্রহণের পর শান্তিতে নোবেলজয়ী এ নেত্রী স্টেট কাউন্সিলর হন।

কিন্তু রোহিঙ্গাদের ওপর চরম নৃশংসতা চলাকালে গণতন্ত্রের পক্ষের এক সময়ের সদা সোচ্চার থাকা এ নেত্রী একেবারে উদাসীন থাকায় তাকে জোরালোভাবে অভিযুক্ত করা হচ্ছে।
জাতিসংঘ সতর্ক করে বলেছে, মুসলিম সংখ্যালঘুদের লক্ষ্য করে চালানো গণহত্যা এখনও অব্যাহত রয়েছে। মেমোরিয়েল ফাউন্ডেশনের মুখপাত্র চো জিন-তায়ে এএফপিকে বলেন, ‘রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতার ব্যাপারে তার উদাসীনতা এ পুরস্কারের মূল্যবোধ পরিপন্থী।’
তিনি আরও জানান, এর ফলে ফাউন্ডেশনের বোর্ড সোমবার সু চির এ পুরস্কার প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সু চি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ