Inqilab Logo

ঢাকা, সোমবার ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬, ২১ রমজান ১৪৪০ হিজরী।

লেবানন সীমান্ত থেকে পিছু হটতে বাধ্য হলো ইসরাইলি বাহিনী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৮, ৫:৪৩ পিএম

লেবাননের সেনাবাহিনীর বাধার মুখে জাতিসংঘ সমর্থিত ‘ব্লু লাইন’ থেকে সরে যেতে বাধ্য হয়েছে ইসরাইলি বাহিনী। দক্ষিণ লেবাননের ‘মেইস জাবাল’ এলাকায় ইহুদিবাদী সেনারা কাঁটা তারের বেড়ার নির্দিষ্ট লাইন পরিবর্তন করতে চাইলে লেবাননের সেনারা শক্ত প্রতিরোধ গড়ে তোলে। এরপর ইসরাইলি বাহিনী সেখান থেকে পিছু হটে।
২০০০ সালে লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর প্রতিরোধের মুখে দক্ষিণ লেবানন থেকে ইহুদিবাদী সেনারা সরে যাওয়ার পর জাতিসংঘের মাধ্যমে যে সীমান্ত রেখা নির্ধারণ করা হয়েছে তা ‘ব্লু লাইন’ নামে পরিচিত। হিজুবুল্লাহ ব্লু লাইনের কাছে টানেল তৈরি করেছে অভিযোগ তুলে সেখানে সামরিক অভিযান চালাচ্ছে ইসরাইল।
ইসরাইলি সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল জনাথন কনরিকাস সম্প্রতি দাবি করেছেন, ইসরাইল অধিকৃত এলাকায় কয়েকটি টানেল তৈরি করা হয়েছে। যুদ্ধ ইসরাইলের ভেতরে নিতেই এসব টানেল তৈরি করা হয়েছে বলে তিনি দাবি করেন। তবে ইহুদিবাদী ইসরাইলের সম্ভাব্য সীমা লঙ্ঘন মোকাবেলায় লেবাননের সেনাবাহিনী পূর্ণ প্রস্তুতি ঘোষণা করেছে। সূত্র: পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইলি বাহিনী
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ