Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এনআরসিতে নাম ওঠেনি আসামে আবারও আত্মহত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

এনআরসি বা নাগরিকপঞ্জিতে নাম না উঠায় মঙ্গলবার আসামে আত্মহত্যা করেছেন আরেকজন ব্যক্তি। নাম না উঠায় বিতাড়িত হওয়ার আতঙ্কে আসামে এ পর্যন্ত প্রায় ৩৪জন আত্মহত্যা করেছেন বলে জানা গেছে। এবার আত্মহত্যার পথ বেছে নেয়া ব্যক্তির নাম কৈলাস তাঁতি। তিনি হাইলাকান্দি জেলার ধলাই চা বাগানের শ্রমিক ছিলেন। কৈলাসের নিজের তো বটেই, তার পরিবারেরও কারও নাম ওঠেনি এনআরসি তালিকায়। ফলে অবসাদে ভুগছিলেন তিনি।
এর আগে, গত অক্টোবরেই নীরদবরণ দাস নামে এক আইনজীবী এই ঘটনায় আত্মহত্যা করেছেন। তার আগে আত্মহত্যা করেছেন এক শিক্ষকও।
মৃতের স্ত্রী অনিতা তাঁতির অভিযোগ, এনআরসি-র খসড়ায় পরিবারের সদস্যদের নাম না থাকায় তার স্বামী আত্মঘাতী হয়েছেন। সকালে কয়েকজন শ্রমিক বাগানেরই একটি গাছের ডালে তার নিথর দেহটি ঝুলতে দেখেন। বাগান শ্রমিকরা জানিয়েছেন, খসড়ায় নাম না ওঠায় সব সময় আতঙ্কে থাকতেন কৈলাস। প্রায়ই বলতেন, পুলিশ এসে সবাইকে ধরে নিয়ে গিয়ে জেলে দেবে। এক সময় উন্মাদের মতো আচরণও করতে শুরু করেন।
কৈলাসের মৃত্যুতে গোটা চা-বাগান এলাকায় তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
সূত্র জানায়, এনআরসিতে নীতি স্থির হয়েছে, আদিবাসী বাগান শ্রমিকরা বিশেষ সুবিধা পাবেন। ভারতের আদি বাসিন্দা ধরে নিয়ে তাদের কাছে ১৯৭১ সালের আগের কাগজ খোঁজা হবে না। এর পরেও দেখা যাচ্ছে, খসড়া এনআরসিতে বহু বাগান শ্রমিকের নাম নেই। অশিক্ষিত শ্রমিকরা তাতে আতঙ্কিত হয়ে পড়েছেন। সূত্র: ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনআরসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ