Inqilab Logo

ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ শাওয়াল ১৪৪১ হিজরী

ক্যান্সার রোগীদের চিকিৎসা সেবা চালু করবে চসিক -মেয়র নাছির

প্রকাশের সময় : ৭ মে, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সিটি করপোরেশন পরিচালিত স্বাস্থ্য বিভাগে ক্যান্সার আক্রান্ত রোগীদের সেবা কার্যক্রম চালু করা হবে বলে জানিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। গতকাল (শুক্রবার) রেডিসন বøু চিটাগং বে-ভিউতে ক্যান্সার বিষয়ক এক কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান মেয়র।
ব্রেস্ট ক্যান্সার বিষয়ে সচেতনতা তৈরি ও এর ঝুঁকি প্রতিরোধে চট্টগ্রামে প্রথমবারের মতো ‘আন্তর্জাতিক ব্রেস্ট ক্যান্সার সম্মেলন’ আয়োজন করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগ ও বিএমএ চট্টগ্রাম শাখা।
মেয়র বলেন, ক্যান্সার এখন মহামারী রোগের আকার ধারণ করেছে। বাড়ছে ব্রেস্ট ক্যান্সার রোগীর সংখ্যাও। ব্রেস্ট ক্যান্সার থেকে মুক্তি পেতে বিশেষজ্ঞ চিকিৎসকদের উপায় বের করতে হবে। সচেতনতার মাধ্যমে রোগ নিরাময় সম্ভব মন্তব্য করে তিনি বলেন, অসচেতনতার কারণে মূলত দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয় মানুষ। তাই আমাদের সচেতন হওয়া উচিত। এ জন্য চিকিৎসকরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। ডাক্তারদের কাছে সাধারণ মানুষের আশা আকাশচুম্বি উল্লেখ করে মেয়র বলেন, অনেক সময় দেখা যায় মানুষ প্রত্যাশা অনুযায়ী সেবা পায় না। এটা আপনাদের নিশ্চিত করতে হবে। ডাক্তারদের মানবসেবায় এগিয়ে আসার আহŸান জানিয়ে তিনি বলেন, আপনাদের মেধা, মনন ও প্রজ্ঞা নিয়ে কোন প্রশ্ন নেই। সেবার মান বৃদ্ধির জন্য আপনারা এগিয়ে আসবেন।
চট্টগ্রাম সিটি কর্পোরেশন কম খরচে রোগীদের চিকিৎসা দিয়ে আসছে জানিয়ে তিনি বলেন, ক্যান্সার রোগীদের সেবা কার্যক্রমও চালুর উদ্যোগ নেয়া হবে।
সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে বিএমএ’র যুগ্ম সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল বলেন, চট্টগ্রামের বৃহত্তর জনগোষ্ঠীকে ক্যান্সার রোগের চিকিৎসাসেবা দিয়ে থাকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগ। কিন্তু এই বিভাগটিই গত ৬ মাস ধরে ক্যান্সারে আক্রান্ত। কারণ একমাত্র রেডিওথেরাপি মেশিনটি নষ্ট। আয়োজক সূত্রে জানা গেছে, পাঁচটি সেশনে বিভক্ত এই কনফারেন্সে সারাদেশ থেকে সাড়ে চারশ’ চিকিৎসক অংশ নেন। বিভিন্ন সেশনে দেশ-বিদেশের ২০ জনেরও বেশি ক্যান্সার বিশেষজ্ঞ তাদের প্রবন্ধ উপস্থাপন করেন। সম্মেলনে আলেচনায় অংশ নেন অধ্যাপক এম শরিফুল আলম, অধ্যাপক শেখ গোলাম মোস্তফা, অধ্যাপক কামরুজ্জামান, অধ্যাপক ডা. মোফাজ্জল হোসেন, অধ্যাপক সৈয়দ আকরাম হোসেন, ব্রিগেডিয়ার জেনারেল মো. আজিজুল ইসলাম প্রমুখ।
অধ্যাপক মোহাম্মদ মোখলেস উদ্দিনের সভাপতিত্বে সম্মেলনে অন্যান্যের মধ্যে বিএমএ সভাপতি মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ শরীফ, চট্টগ্রাম মেডিক্যাল শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ডা. বিশ্বজিৎ দত্ত প্রমুখ বক্তব্য রাখেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যান্সার রোগীদের চিকিৎসা সেবা চালু করবে চসিক -মেয়র নাছির
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ