Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার দিল্লির দরগায় নারীর প্রবেশাধিকার দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ১:০৫ এএম

শবরীমালা মন্দিরের পর এবার দিল্লির হজরত নিজামুদ্দিন আউলিয়ার দরগা নিয়ে বিতর্ক শুরু হলো। সম্প্রতি দরগায় নারীদের প্রবেশাধিকারের একই দাবিতে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। পুণের এক আইন কলেজের তিন ছাত্রীর পক্ষে মামলাটি করেছেন এক আইনজীবী। মূল দরগায় প্রবেশাধিকার না থাকায় সুফি সাধক হজরত নিজামুদ্দিন আউলিয়ার সমাধির দেওয়াল ছুঁয়ে প্রার্থনা করেন নারীরা।

সুপ্রিম কোর্টের নির্দেশ সত্তে¡ও ভারতের কেরালার শবরীমালা মন্দিরে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে বিতর্ক এখন তুঙ্গে। এখনো সব বয়সের মহিলারা শবরীমালা মন্দিরে প্রবেশ করতে পারেননি। এই বিতর্কের মধ্যেই নারীদের প্রবেশাধিকার নিয়ে নতুন বিতর্কের জন্ম দিয়েছে দিল্লির হজরত নিজামুদ্দিন আউলিয়ার দরগা। সেখানে নোটিশ দিয়ে দরগার মূল অংশে মহিলাদের প্রবেশ নিষিদ্ধ করে রেখেছে কর্তৃপক্ষ।
পুণের কয়েকজন ছাত্রী জনস্বার্থ মামলা দায়ের করে নিজামুদ্দিন দরগায় মহিলাদের প্রবেশাধিকার চেয়েছেন। শুনানি শুরুর আগে কেন্দ্রীয় ও রাজ্য সরকার, দিল্লি পুলিশ এবং দরগার ট্রাস্টের কাছে এই বিষয়ে জবাব চেয়েছে হাইকোর্টের দুই বিচারপতির বেঞ্চ। পরবর্তী শুনানি ১১ এপ্রিল।
এই বিষয়ে নিজামুদ্দিন আউলিয়ার বংশধর এবং দরগার কর্মকর্তা সৈয়দ কালিম নিজামি জানিয়েছেন, ‘ইসলামে মহিলাদের কবরের কাছে যাওয়া নিষেধ। তাই শুধু দরগা নয়, কবরস্থানেও মহিলারা যেতে পারেন না। তাছাড়া ৭০০ বছর ধরে এই প্রথা চলে আসছে। তাই প্রথা মেনে চলাই শ্রেয়।’ সূত্র: ডিডাবিøউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দিল্লির দরগায়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ