Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুরুষ বৈষম্যের জন্য অভিযুক্ত হলো ‘পুরুষ বিহীন’ উৎসব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ৭:২৫ পিএম

বৈষম্য বিরোধী রাষ্ট্র হিসেবে সুইডেনের বেশ সুনাম রয়েছে। এবার সেখানে সম্প্রতি পুরুষদের প্রতি বৈষম্যের অভিযোগ উঠেছে ‘স্টেটমেন্ট ফেস্টিভ্যাল’ নামের একটি উৎসবের আয়োজকদের বিরুদ্ধে।
এই উৎসবটি আয়োজন করা হয়েছিলো শুধু নারী, তৃতীয় লিঙ্গ ও লিঙ্গ পরিচয়হীন ব্যক্তিদের জন্য। এটিকে রীতিমতো ‘পুরুষ বিহীন’ উৎসব বলে ঘোষণা দিয়ে এর আয়োজন করেছিলেন উদ্যোক্তারা, যেখানে দর্শক অথবা শিল্পী কোনভাবেই পুরুষদের অংশগ্রহণ নিষেধ ছিল।
এই অুনষ্ঠানের উদ্যোক্তা সুইডিশ কমেডিয়ান এমা ক্নিকার। গত বছর সুইডেনের সবচাইতে বড় সঙ্গীত উৎসবে নারীদের ব্যাপকহারে যৌন হামলা ও হেনস্থার ঘটনা ঘটেছিলো। নারীদের ওপর সেই যৌন হেনস্থার ঘটনার প্রতিবাদ হিসেবে এমন আয়োজন করা হয়েছিলো। তবে অনুষ্ঠান আয়োজনের পেছনে যেসব প্রযুক্তি বিষয়ক কাজ-কর্ম ছিল সেখানে পুরুষদেরও নেয়া হয়।
কিন্তু সুইডেনে বৈষম্য-বিরোধী সরকারি সংস্থা ‘ডিসক্রিমিনেশন ওমবুডসম্যান’ এই অনুষ্ঠানের আয়োজকদের পুরুষদের প্রতি বৈষম্যের জন্য দোষী সাব্যস্ত বলে রায় দিয়েছে। সংস্থাটি বলছে, উৎসবটিকে ‘পুরুষ বিহীন’ হিসেবে ঘোষণা দেয়া দেশটির বৈষম্য-বিরোধী আইনের পরিপন্থী।
এই উৎসবের উদ্যোক্তা সুইডিশ কমেডিয়ান এমা ক্নিকার। তবে দোষী সাব্যস্ত হলেও কোনো শাস্তি হচ্ছে না আয়োজকদের।
আয়োজকরা অবশ্য বলছেন তারা ‘পৃথিবীকে বদলে দিতে এতটাই ব্যস্ত যে ওমবুডসম্যানের প্রতি উত্তর দেয়ার সময় তাদের নেই।’ তাদের মতে, ‘এই উৎসবের সফলতাই প্রমাণ করে যে এধরনের কিছুই আমাদের দরকার।’
দুদিন-ব্যাপী ‘পুরুষ বিহীন’ উৎসবটি ছিল শুধু নারী, তৃতীয় লিঙ্গ ও লিঙ্গ পরিচয় বিহীন ব্যক্তিদের জন্য বিশ্বের প্রথম কোন উৎসব। কেন পুরুষ বিহীন উৎসব-তার ব্যাখ্যা দিতে গিয়ে এমা ক্লিকার বলেন, ‘নারীদের জন্য নিরাপদ একটি আয়োজন করতে চেয়েছি আমরা। যেখানে মেয়েরা বারবার ঘাড়ের পেছনে না তাকিয়ে কোনও উদ্বেগ ছাড়া আনন্দ করতে পারবে।’ সূত্র: আর টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউরোপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ