Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

এ বছর ৫৪ ফিলিস্তিনি শিশুকে হত্যা ইসরায়েলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ৭:২৭ পিএম

ফিলিস্তিনে দখলদার ইসরায়েলি সেনাদের নৃশংস হামলায় চলতি বছর জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত অন্তত ৫৪ ফিলিস্তিনি শিশু নিহত হয়েছে। এই সময়ে ইসরায়েলি সেনারা আটক করেছে ৯শ শিশুকে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে দ্য হিউম্যান রাইটস সেন্টার। খবর ডেইলি মেইল।
সংস্থাটি জানিয়েছে, চলতি বছর যেসব শিশু নিহত ও আটক হয়েছে তার শতকরা ৮০ ভাগ গাজা উপত্যকার। তাদের মানবাধিকার সংক্রান্ত রিপোর্টে বলা হয়েছে, ইসরায়েল ঠাণ্ডা মাথায় এবং ধারাবাহিকভাবে ফিলিস্তিনি শিশুদের অধিকার লঙ্ঘন করে যাচ্ছে।
ফিলিস্তিনি সেন্টার ফর স্টাডি অ্যান্ড ডেভলপমেন্টেশনের তদন্ত প্রতিবেদন অনুযায়ী, ইসরায়েল শুধু সামরিক আদালতে বিচারের মধ্যে শিশুদের অধিকার লঙ্ঘনের ঘটনা সীমাবদ্ধ রাখেনি বরং যখন আটক করা হয় তখন থেকেই লঙ্ঘনের ঘটনা শুরু হয়।
এ প্রতিবেদনে আরো বলা হয়েছে, ফিলিস্তিনি শিশুদেরকে যখন জিজ্ঞাসাবাদ করা হয় তখন তাদের চোখ ও হাত বাধা থাকে এবং তাদেরকে মারধর ও অপমান করা হয়। ইসরায়েলি সেনাদের হাতে সর্বশেষ শহীদ হওয়া শিশুটি ছিল গাজার খান ইউনুস শহরের এবং তার বয়স মাত্র চার বছর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন