Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ড্রোন আতঙ্কে গ্যাটউইক বিমানবন্দরের সব ফ্লাইট বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০১৮, ৯:২১ পিএম

ড্রোন হামলার আশঙ্কায় বৃটেনের অন্যতম ব্যস্ত গ্যাটউইক বিমানবন্দরের সব ফ্লাইট বাতিল করা হয়েছে। এতে সেখানে লক্ষাধিক যাত্রী আটকে পড়ে। স্থানীয় সময় বুধবার রাত থেকেই গ্যাটউইক বিমানবন্দরের রানওয়ে বন্ধ রাখা হয়েছে। বিমানবন্দর এলাকার ওপর দিয়ে দুটি ড্রোন উড়ে যাওয়ার খবরে বিমানের ফ্লাইট বাতিল করা হয়। খবর বিবিসি।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার বিমানের ৭৬০টি ফ্লাইটে ১ লাখ ১০ হাজার যাত্রীর বিভিন্ন স্থানে যাওয়ার কথা ছিল। কিন্তু হঠাৎ করেই বিমানের সব ফ্লাইট বাতিল করায় বেশ বিপদে পড়েছেন যাত্রীরা।
খবরে বলা হয়েছে, বুধবার রাতে ৯ টায় ঘটনার সূত্রপাত হয়। তখন রানওয়ের শুরুর প্রান্তে সীমানা বেড়ার ওপরে দুইটি ড্রোন উড়তে দেখা যায়। নিরাপত্তাজনিত কারণে তাৎক্ষণিকভাবে ওই রানওয়ে বন্ধ করে দেয়া হয়। গভীর রাতে কিছুক্ষণের জন্য রানওয়ে চালু করা হলেও এর ৪৫ মিনিটের মাথায় সেখানে আরেকটি ড্রোন উড়ে দেখা যায়। ফলে কর্তৃপক্ষ বিমানবন্দরে সকল উড্ডয়ন ও অবতরণ বন্ধ করে দিতে বাধ্য হন। বিমানবন্দরের প্রধান কর্মকর্তা ক্রিস উডরুফ বলেন, ড্রোনের নিয়ন্ত্রণকারীকে খুঁজছে পুলিশ। ড্রোন নিষ্ক্রিয় করার এটাই সুবিধাজনক উপায়। কেননা ড্রোনে বিস্ফোরক আছে কিনা তা নিশ্চিত না। গুলি করা হলে এটি বিস্ফোরিত হওয়ার আশঙ্কা রয়েছে।
ওই ড্রোনগুলো কোত্থেকে পরিচালনা করা হয়েছে তা তদন্ত করছে পুলিশ। গত কয়েক বছরে চালকবিহীন ড্রোন ও বাণিজ্যিক জেটগুলোর মধ্যে সংঘর্ষ বেড়ে গেছে। এতে নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন বিমানবন্দর কর্তৃপক্ষ। সে কারণেই বিমানবন্দর এলাকায় ড্রোন উড়ে যাওয়ায় সব ফ্লাইট বাতিল করা হয়েছে।
গ্যাটউইক বিমানবন্দর এক বিবৃতিতে জানিয়েছে, কোন বিমানই এখন বিমানবন্দর ছেড়ে যাচ্ছে না। শিডিউল অনুযায়ী যেসব বিমানের গ্যাটউইক বিমানে নামার কথা সেগুলো দিক বদল করে অন্য বিমানবন্দরে অবতরণ করবে। যাত্রীদের বিড়ম্বনার জন্য টুইট করে ক্ষমা চেয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড্রোন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ