Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেটে হচ্ছে মৈত্রী সিমেন্ট কারখানা

সউদী-বাংলাদেশ চুক্তি স্বাক্ষর

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

সিলেটের ছাতক সিমেন্ট কারখানার অব্যবহৃত জমিতে সউদী-বাংলাদেশ মৈত্রী সিমেন্ট কোম্পানি লিমিটেড নামে একটি নতুন কারখানা স্থাপন করা হবে। সউদী আরবের বিখ্যাত উদ্যোক্তা প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন যৌথ বিনিয়োগে অত্যাধুনিক প্রযুক্তির এ সিমেন্ট কারখানা নির্মাণ করবে।
এ সিমেন্ট ফ্যাক্টরি নির্মাণের লক্ষ্যে গতকাল সউদীইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স এবং বিসিআইসির মধ্যে একটি কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয়েছে। শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত অনুষ্ঠানে সউদী ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স এর পক্ষে প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি এবং বিসিআইসির পক্ষে সংস্থার চেয়ারম্যান শাহ মো. আমিনুল হক চুক্তিতে স্বাক্ষর করেন।
এছাড়া, একই অনুষ্ঠানে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের আওতাধীন জেনারেল ইলেক্ট্রিক ম্যানুফ্যাকচারিং কোম্পানি (জেমকো) এর উৎপাদন ক্ষমতা বৃদ্ধি ও পণ্য বৈচিত্রকরণে বিনিয়োগের জন্য ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের সাথে একটি পৃথক কৌশলগত অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে সউদী ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি এবং জেমকো’র ব্যবস্থাপনা পরিচালক সুলতান আহমেদ ভূঁইয়া স্বাক্ষর করেন।
অনুষ্ঠানে ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিম, সউদী আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসী, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান মো. মিজানুর রহমানসহ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন কর্পোরেশন ও সংস্থার প্রধান এবং সউদী প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন।
ভারপ্রাপ্ত শিল্প সচিব বলেন, দ্বিপাক্ষিক বিনিয়োগের ক্ষেত্রে এটি একটি মাইল ফলক। এর ধারাবাহিকতায় আগামী দিনে বাংলাদেশের আরও বড় প্রকল্পে সউদী বিনিয়োগ আসবে। প্রধানমন্ত্রীর সাম্প্রতিক সউদী আরব সফরের পর দ্রুততার সাথে এ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ প্রকল্প সফল বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ বিদেশি বিনিয়োগের উৎকৃষ্ট স্থান হিসেবে নিজের পরিচয় তুলে ধরবে। তিনি বাংলাদেশে অন্যান্য সম্ভাবনাময় খাতে বিনিয়োগে এগিয়ে আসতে সউদী আরবের উদ্যোক্তাদের প্রতি আহবান জানান।
সউদী ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি বলেন, সউদী-বাংলাদেশ দ্বিপাক্ষিক বিনিয়োগ ও বাণিজ্য সম্পর্ক দিন দিন জোরদার হচ্ছে। এ বিনিয়োগের ধারাবাহিকতায় বাংলাদেশে নতুন প্রকল্পে সউদী বিনিয়োগ আসবে বলে তিনি জানান।
উল্লেখ্য, চলতি বছরের আগষ্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সউদী আরব সফরে শিল্প মন্ত্রণালয়ের সাথে ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এসব সমঝোতা স্মারকে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করা হয়। এর ধারাবাহিকতায় এই চুক্তি।
সউদী-বাংলাদেশ মৈত্রী সিমেন্ট কোম্পানি লিমিটেড নির্মাণে প্রাথমিকভাবে ৩শ’ মিলিয়ন এবং জেমকো প্রকল্পে পর্যায়ক্রমে ৩৫ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে চুক্তিবদ্ধ হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৈত্রী সিমেন্ট কারখানা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ