Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

বিভ্রান্তিকর প্রচারণা চালানো ১৫ পেজ-অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেসবুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৮, ৪:৩৯ পিএম

বাংলাদেশ থেকে খোলা ৯টি পেজ ও ৬টি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে বহুল প্রচলিত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানোর জন্য এদেরকে বন্ধ করে দেয়া হয়েছে।

বৃহস্পতিবার ফেসবুকের সাইবার নিরাপত্তা বিভাগের প্রধান নাথানিয়েল গ্লেইচার এ খবর জানিয়ে একটি ফেসবুক পোস্ট করেন। সেখানে তিনি বলেন, ইন্টারনেটে নিরাপত্তা হুমকি মোকাবিলায় কাজ করে গ্রাফিকা নামের এমন একটি কোম্পানির সাহায্যে চালানো অনুসন্ধানের ভিত্তিতে আমরা বুঝতে পেরেছি যে এই পাতাগুলো স্বাধীন সংবাদমাধ্যমগুলোর মতো করে সাজানো হয়েছে। এগুলো থেকে সরকারের পক্ষে ও বিরোধীদলের বিরুদ্ধে বিভ্রান্তিকর প্রচারণা চালানো হতো।

ফেসবুক বলছে, আমাদের তদন্ত ইঙ্গিত করছে যে, এর সঙ্গে যেসব ব্যক্তি জড়িত তাদের সঙ্গে সরকারের সংশ্লিষ্টতা রয়েছে। ফেসবুক আরো জানিয়েছে, এসব পাতাগুলোর একটিকে অন্তত ১১,৯০০ মানুষ অনুসরণ করত। একইসঙ্গে, এসব পাতা নিজেদের বিজ্ঞাপনের জন্য মোট ৮০০ ডলার খরচ করেছে। প্রথম বিজ্ঞাপনটি দেয়া হয় ২০১৭ সালে এবং সর্বশেষ বিজ্ঞাপনটি দেয়া হয় গত নভেম্বর মাসে। সেখানে সরিয়ে ফেলা পাতাগুলোর কিছু ছবিও দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেসবুক


আরও
আরও পড়ুন