Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিষেধাজ্ঞা থেকে ইরাককে ছাড় দিল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০১৮, ৪:৪৭ পিএম

ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা বলবত থাকলেও ভারতের পর এবার তিন মাসের জন্য ছাড় পেল ইরাক। এর ফলে প্রতিবেশী ইরান থেকে আরও তিন মাস বিদ্যুৎ ও গ্যাস আমদানি করতে পারবে ইরাক।
নিষেধাজ্ঞা থেকে ছাড় পাওয়ার বিষয়ে ইরাক বেশ কিছুদিন ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করে আসছিল। ওই আলোচনার সঙ্গে ঘনিষ্ঠ এক ব্যক্তি জানিয়েছেন, ইরাকি প্রতিনিধিদল মার্কিন সরকারের কাছ থেকে নিষেধাজ্ঞা ছাড়ের বিষয়টি নিশ্চিত করতে সক্ষম হয়েছেন। এর আগে ইরাককে মাত্র ৪৫ দিনের জন্য নিষেধাজ্ঞা ছাড় দিয়েছিল যুক্তরাষ্ট্র; যা এরইমধ্যে শেষ হয়েছে। এখন বাড়তি সময় পাওয়ার ফলে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য না করেই ইরানকে পাওনা পরিশোধ করতে পারবে ইরাক।
গত ১১ ডিসেম্বর ইরাকের প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি জানিয়েছিলেন, ইরানের কাছ থেকে গ্যাস ও বিদ্যুৎ আমদানি অব্যাহত রাখার জন্য মার্কিন নিষেধাজ্ঞা থেকে ছাড় পেতে বাগদাদ একটি প্রতিনিধিদল পাঠাবে ওয়াশিংটনে।
এ ছাড়া, ইরাকের রাষ্ট্রীয় সাউথ গ্যাস কোম্পানির প্রধান হাইয়ান আবদুল গণি সাংবাদিকদের বলেছিলেন, ইরান থেকে গ্যাস আমদানি বন্ধ করতে হলে এখনও অন্তত দুই বছর সময় লাগবে। সে কারণে মার্কিন নিষেধাজ্ঞা থেকে ছাড় পাওয়া জরুরি। সূত্র: ওয়াশিংটন পোস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ