Inqilab Logo

ঢাকা, সোমবার ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬, ১৫ শাবান ১৪৪০ হিজরী।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

মানুষ যে কত রকম শারীরিক সমস্যার শিকার হয়! উচ্চ রক্তচাপ এ রকম একটি সমস্যা। এ সমস্যা কখনো কখনো বিপজ্জনক হয়ে উঠতে পারে। উচ্চ রক্তচাপে ভুগছেন এমন কারো যদি মাথা ঘোরা, পেট ব্যথা এসব উপসর্গ দেখা দেয় তাহলে প্রতিদিন রক্তচাপ পরীক্ষা করা উচিত। যদি রক্তচাপ দ্রুত এবং আশঙ্কাজনকভাবে বেড়ে যায় তাহলে হৃদস্পন্দনের ক্ষতি, স্ট্রোক, চোখের ক্ষতিসহ কিডনির কার্যকারিতা হ্রাসের মতো নানা জটিল অবস্থারও সৃষ্টি হয়।
আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, উচ্চ রক্তচাপের সমস্যা তীব্র হলে নাক দিয়ে রক্ত পড়া শুরু হয়। সেই সঙ্গে তীব্র মাথাব্যথা ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয় যাতে মৃত্যু পর্যন্ত হতে পারে। সুতরাং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হবে। কিছু সহজ কিন্তু কার্যকর জীবনধারা সংশোধনের মধ্যদিয়ে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। স্বাস্থ্যকর খাদ্য এবং নিয়মিত ব্যায়াম রক্তচাপ নিয়ন্ত্রণে ভ‚মিকা রাখে। কিন্তু এটাই সব নয়। রক্তচাপ নিয়ন্ত্রণে আরো কিছু কার্যকর উপায় রয়েছে। তা গুরুত্বের সাথে অনুসরণ করতে হবে।
১. ওজন কমানো : রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য ওজন কমাতে হবে। কারণ শরীরের বাড়তি ওজন উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়।
২. নিয়মিত ব্যায়াম : রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য নিয়মিত ব্যায়াম করা প্রয়োজন। হাঁটা, জগিং, সাইক্লিং, সাঁতার ও নাচের মতো অ্যারোবিক ব্যায়াম আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।
৩. খাবার : প্রতিদিনের খাদ্যতালিকায় প্রচুর তাজা ফল এবং সবজি যোগ করুন। পটাশিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। কারণ এটি রক্তচাপের উপর সোডিয়ামের প্রভাবকে হ্রাস করতে সহায়তা করে। এসব খাবারের মধ্যে কলা, অ্যাভোকাডো, পালং শাক, মাশরুম, শশা, ব্রুকলি, কমলালেবু, মিষ্টি আলু ইত্যাদি উল্লেখযোগ্য।
৪. ধূমপান ত্যাগ : ধূমপান শেষ করার পরেও বেশ কিছু মিনিট ধূমপান আপনার রক্তচাপ বাড়ায়। এ কারণে শরীরে রক্তচাপের স্বাভাবিক মাত্রা বজায় রাখতে ধূমপান ত্যাগ করুন।
৫. ক্যাফেইন নয় : ক্যাফেইন রক্তচাপের মাত্রা বাড়াতে পারে। এ কারণে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ক্যাফেইন জাতীয় খাবার সীমিত করুন।
৬. স্ট্রেস কমাতে হবে : মানসিক চাপ উচ্চ রক্তচাপের মাত্রা বাড়ানোর অন্যতম প্রধান কারণ। স্ট্রেস বা মানসিক চাপের প্রতি আপনার মনোভাব পরিবর্তন করে কম চাপ নিন। এ জন্য যোগব্যায়াম এবং মেডিটেশনও করতে পারেন। সূত্র : এনডিটিভি।



 

Show all comments
  • zafar ২৫ ডিসেম্বর, ২০১৮, ৬:২৬ পিএম says : 0
    আমার১৪০ থেকে ১১০রক্ত চাপ এখন কি করি
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ