Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিয়ানমারে দণ্ডিত রয়টার্স সাংবাদিকরা নির্দোষ -ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০১৮, ৫:৩৯ পিএম

দীর্ঘদিন যাবত মিয়ানমারে কারাবন্দি রয়টার্সের দুই সাংবাদিককে নিরপরাধ বলে ঘোষণা দিয়েছে ব্রিটেন। শুক্রবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট বলেন, ‘দেশটিতে ‘অফিসিয়াল সিক্রেট অ্যাক্ট’ লঙ্ঘনের দায়ে তাদের অভিযুক্ত করার প্রক্রিয়াটিও সম্পূর্ণ ত্রুটিপূর্ণ।’ খবর রয়টার্স।
সাংবাদিক আটকের প্রসঙ্গে জেরেমি হান্ট বলেন, ‘মিয়ানমারের এমন কাণ্ডে যুক্তরাজ্য মারাত্মকভাবে উদ্বিগ্ন। আমরা চাই, বিশ্ব এটি মনে রাখুক। শুধু রয়টার্স সাংবাদিকদের আটকের কারণে সময়টি স্মরণীয় হোক বিষয়টি তা নয়। এর সঙ্গে জড়িয়ে আছে বহু সংবাদকর্মী আটক, গুম, খুনসহ নির্যাতনের মতো ঘটনা।’ ব্রিটেনের এ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘চলতি বছরের ১ ডিসেম্বর পর্যন্ত মোট ২৫১ জন সংবাদকর্মীকে তাদের পেশাদারি কাজের জন্য জেলে পাঠানো হয়েছে।’
উল্লেখ্য, রয়টার্সের দুই সাংবাদিককে আটক এবং ইয়াঙ্গুন আদালতে তাদের বিচার প্রক্রিয়া নিয়ে গত সেপ্টেম্বরে বিশ্ব গণমাধ্যম, মানবাধিকার সংস্থা, কূটনৈতিকসহ আন্তর্জাতিক সম্প্রদায় উদ্বেগ প্রকাশের মাধ্যমে তাদের মুক্তি দাবি করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ