Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সবরিমালা মন্দিরে ১১ নারীর প্রবেশ নিয়ে আবারো উত্তেজনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৮, ৪:৩৮ পিএম

ভারতের সবরিমালা মন্দিরে ১১ নারীর প্রবেশ নিয়ে আবারো উত্তেজনার সৃষ্টি হয়েছে। পঞ্চাশ বছরের কম বয়সী এগারো জন নারীর একটি দল রোববার সকালে পাহাড়ের উপর অবস্থিত আয়াপ্পার মন্দিরে প্রবেশকালে উপাসকদের বাধার সম্মুখীন হন। ওই নারীদের থামানোর জন্য তারা নামজপ শুরু করে দেয়।
চেন্নাইয়ের ‘মানিথি’ নামের একটি সংগঠনের ওই নারীরা রীতি অনুযায়ী জঙ্গলপথ ব্যবহার করে পাহাড়ে আরোহন করতে চেয়েছিলেন। কিন্তু উপাসকদের বাধার মুখে তারা রাস্তার পাশে দাঁড়িয়ে ছিলেন। নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের একটি দল ঘটনাস্থলে তাদেরকে ঘিরে রাখে।
ওই দলের তিলকাবতী নামের এক নারী একটি টেলিভিশন চ্যানলকে বলেছেন, ‘আয়াপ্পার মন্দির দর্শন এবং সেখানে পুজা দিতে না পারা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো। নিরাপত্তার কথা বলে পুলিশ আমাদেরকে চলে যেতে বলছে। কিন্তু আমরা ফিরে যাবো না।’
কেরালার সবরিমালা মন্দিরে দশ থেকে পঞ্চাশ বছর বয়সী নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে মন্দির কর্তৃপক্ষ। কিন্তু ২৪শে সেপ্টেম্বর ভারতীয় সুপ্রিম কোর্ট ওই মন্দিরে নারীদের প্রবেশাধিকারের অনুমতি দিয়ে রায় ঘোষণা করে। আদালতের এ রায়ের বিরুদ্ধে মন্দিরের উপাসকরা তীব্র প্রতিবাদ শুরু করেন। এখনও পর্যন্ত অনেক নারী মন্দিরে প্রবেশের চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়েছেন। সূত্র: এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবরিমালা মন্দির
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ