Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জিদানকে সোলারির কৃতজ্ঞতা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

সেমিফাইনালে টাইব্রেকারে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন রিভার প্লেটকে হারিয়ে চমক উপহার দিয়েছিল আল আইন। কিন্তু ফাইনালে এসে ঠিকই চরমভাবে ধরা খেয়েছে সংযুক্ত আরব আমিরাতের দলটি। আবু ধাবির জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে তাদের ৪-১ গোলে উড়িয়ে রেকর্ড চতুর্থ ক্লাব বিশ্বকাপ শিরোপা জিতে নিয়েছে রিয়াল মাদ্রিদ। প্রথম দল হিসেবে আসরের হ্যাটট্রিক চ্যাম্পিয়নও হলো তারা।
রিয়ালের জয় নিয়ে কোন সন্দেহ ছিল না। অনুমিতভাবে শুরু থেকেই আল আইনকে তারা চেপে ধরে। তবে প্রথমার্ধে একটি গোল নিয়েই সন্তুষ্ট থাকতে হয় লস বø্যাঙ্কোসদের। ১৪তম মিনিটে করিম বেনজেমার পাস থেকে গোলটি করেন লুকা মড্রিচ। রিয়ালের হয়ে ১৫তম শিরোপা জয়ের পথে এই প্রথম কোন ফাইনালে গোল করলেন বিশ্বসেরা ক্রোয়াট মিডফিল্ডার। ৬০তম মিনিটে ২৫ গজ দূর থেকে দারুণ হাফ ভলিতে পেশাদারি ক্যারিয়ারের প্রথম গোলের মাধ্যমে স্কোরলাইন দ্বিগুন করেন মার্কোস লরেন্তে। ৭৮তম মিনিটে সার্জিও রামোসের হেডে জয় এক প্রকার নিশ্চিত হয়ে যায় ইউরোপিয়ান জায়ান্টদের। শেষদিকে সুকাসা শিওতানির গোলে ব্যবধান কমায় আল আইন। তবে যোগ করা সময়ে ইয়াহইয়া নাদেরের আত্মঘাতি গোলে বড় জয় নিশ্চিত হয় রিয়ালের। ব্যবধান আরো বড় হতে পারত যদি লুকাস ভাজকেজ একটি শট পোস্টে লেগে না ফিরত এবং গ্যারেথ বেল সুযোগগুলো কাজে লাগাতে পারতেন।
২০০০ সালে চালু হওয়া এই আসরে সর্বোচ্চ চারবারের চ্যাম্পিয়ন এখন রিয়াল মাদ্রিদ। তিনটি করে শিরোপা জয়ে এতদিন রেকর্ডটা তাদের ভাগাভাগি করতে হয়েছিল বার্সেলোনার সঙ্গে। আর খেলোয়াড় হিসেবে টনি ক্রুসের এটি রেকর্ড পঞ্চম ক্লাব বিশ্বকাপ শিরোপা। শেষ ছয়বারের মধ্যে পাঁচবারই এই ট্রফি উঁচিয়ে ধরার সুযোগ পেয়েছেন জার্মান মিডফিল্ডার। প্রথমে ২০১৩ সালে জেতেন বায়ার্ন মিউনিখের হয়ে। পরের বছর রিয়ালে যোগ দিয়ে ক্লাবের প্রথম ক্লাব বিশ্বকাপের শিরোপাজয়ে সাক্ষি হন তিনি। এক মৌসুম বাদে মাদ্রিদের দলের হয়ে হ্যাটট্রিক শিরোপা জিতলেন ক্রুস।
দলের এই সাফল্যের কৃতিত্ব জিনেদিন জিদানকে দিয়েছেন বার্নাব্যু কোচ সান্তিয়াগো সোলারি। তার অধীনেই হ্যাটট্রিক চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতে ক্লাব বিশ্বকাপে খেলার সুযোগ পায় তারা। সোলারি বলেন, ‘আমরা খুশি, ছেলেরা এটার দাবি রাখে। অনেক পরিশ্রম করে ও জয় নিয়ে তারা এখানে এসেছে।’ আর্জেন্টাইন কোচ বলেন, ‘এখানে আসতে পারার অবদান রাখায় জিদানকে ধন্যবাদ। ভবিষ্যতে এখানে খেলতে পারাটা কঠিন হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিদান

৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ