Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহাকাশ স্টেশনে ছিদ্রকে নাশকতা দাবী রাশিয়ার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৮, ৪:৫৮ পিএম

রাশিয়ার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে একটি সূক্ষ্ম ছিদ্র দেখা গেছে! যদিও তা গত আগস্ট মাসে হয়েছিল বলে ধারণা করা হচ্ছে। মূলত স্টেশনটির ভেতরকার চাপ কমে গেলে বিষয়টি মহাকাশচারীদের নজরে আসে। সম্প্রতি তা জরুরি তৎপরতায় সারিয়েও তোলা হয়। তবে ছিদ্র কীভাবে হলো তার ধোঁয়াশা এখনো কাটেনি। কারণ এখন পর্যন্ত সেই মহাকাশ স্টেশনটিতে হওয়া ছিদ্রের কোনো তথ্যই জানা যায়নি। যদিও রাশিয়ার পক্ষ থেকে একে নাশকতা বলেই দাবি করা হচ্ছে। তাছাড়া এর পিছনে কোনো অন্তর্ঘাত রয়েছে বলে সন্দেহ দেশটির বিজ্ঞানীদের। খবর দ্য গার্ডিয়ান।

মস্কোর দাবি, কেউ ইচ্ছাকৃত ছুরি দিয়ে মহাকাশ স্টেশনে ছিদ্র করে দেয়। রুশ মহাকাশ সংস্থার (রসকসমস) প্রধান দিমিত্রি রোজোজিন বলছেন, ‘অরবিট স্টেশনে রাশিয়ার মহাকাশ যানে ‘কাঁপা কাঁপা হাতে’ ড্রিলের মাধ্যমে ছিদ্রটি করা হয়।’ রসকসমসের এ প্রধান আরও বলেন, ‘অভিযুক্তদের শনাক্ত করতে ইতোমধ্যে একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। সয়ূজ মহাকাশ যান প্রস্ততকারক সংস্থা রাশিয়ার এনার্জিয়া স্পেসের কাছে এমন ঘটনা আমাদের সম্মানের প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।’

উল্লেখ্য, ২০১৫ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে সয়ূজ যানটিকে অবতরণ করা হয়। বিজ্ঞানীদের ধারণা, যানটির ছিদ্রটি ছিল মাত্র দুই মিলিমিটার। প্রথমে ছোট কোনো উল্কাপিণ্ডের আঘাতে সেই ছিদ্রটি হয়েছিল বলে ধারণা করা হয়। তবে তদন্ত শুরুর পর বোঝা যাচ্ছে ভেতরকার কেউ এ ছিদ্রটি করেছে। যেটি মহাকাশ কিংবা পৃথিবী থেকেও হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ