Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫, ১৬ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।
শিরোনাম

উদ্বোধনী জুটি নিয়ে চিন্তিত ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

ভারতের অস্ট্রেলিয়া সফরের শুরুটা ছিল স্বপ্নের মত। কিন্তু স্বপ্ন থেকে বাস্তবে ফিরতে সময় লাগেনি। পরের টেস্টেই ঘুরে দাঁড়িয়ে ছেড়ে কথা না বলার মানষিকতার প্রমাণ দিয়েছে ভঙ্গুর অস্ট্রেলিয়া ক্রিকেট দল। এরপরও কেই মানেন আর না মানেন- ৫ ম্যাচের এই সিরিজে ভারতই ফেভারিট। তবে একটা দুশ্চিনার কথা লুকাতে পারছে না ভারত-উদ্বোধনী জুটি।
প্রথম দুই টেস্টে উদ্বোধনী জুটির সমস্যাকে ‘বড় দুঃশ্চিন্তা’ হিসেবে উল্লেখ করেছেন দলটির কোচ রবি শাস্ত্রি। তিনি আরো বলেন, ‘এটা অত্যন্ত স্পষ্ট যে, দায়িত্ব ও জবাবদিহিতা টপ অর্ডারকে নিতে হবে। তাদের অভিজ্ঞতা আছে, গত কয়েক বছর যাবত তারা সুযোগ পেয়েছে এবং ভাল করেছে। এখন বিষয়টা হচ্ছে আপনি মানসিকভাবে কতটা শক্ত।’
রাত পেরুলেই বাংলাদেশ সময় আগামীকাল ভোর সাড়ে পাঁচটায় মেলবোর্নে শুরু হচ্ছে বক্সিং ডে টেস্ট। বিজয়ী দল সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে যাবে। এই ম্যাচকে সামনে রেখে নিজের দলের টপ অর্ডার নিয়ে এমন মন্তব্য করলেন শাস্ত্রি।
মুরালি বিজয় ও লোকেশ রাহুল প্রথম দুই টেস্টেই ব্যর্থ হয়েছেন। ওদিকে ইনজুরির কারণে সিরিজের বাকি দুই ম্যাচ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন উঠতি তারকা পৃথ্বি শ। যাতে দলে কিছুটা হতাশা যুক্ত হয়েছে। পৃথ্বির বদলি হিসেবে দলে যুক্ত করা হয়েছে ঘরোয়া ক্রিকেটে দারুণ নৈপুণ্য দেখানো মইনাক আগরওয়ালকে। বক্সিং ডে টেস্টে উদ্বোধনী ব্যটসম্যান হিসেবে আগারওয়াল মাঠে নামবেন কিনা- এমন প্রশ্নের জবাবে শাস্ত্রি বলেন, ‘সে খুবই ভাল একজন তরুণ খেলোয়াড়। ভারতীয় ‘এ’ দলের হয়ে সে ভাল রান পেয়েছে। যে কারণে সে দলে সুযোগ পেয়েছে। আপনি তার ঘরোয়া রেকর্ডের দিকে দৃষ্টি দিলে দেখবেন, যে কারও চেয়ে তার পারফরমেন্স ভাল। আগামী ২৪ ঘন্টার মধ্যে আমাদের এ সিদ্ধান্তটি নিতে হবে।’
কেবলমাত্র উদ্বোধনী জুটি নয় ভারতীয় দলে রয়েছে ইনজুরি সমস্যাও। দলের সেরা স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের ইনজুরি নিয়ে চিন্তিত ভারতীয় শিবির। ইনজুরি সমস্যা রয়েছে আরেক স্পিনার রবীন্দ্র জাদেজারও। তবে লোয়ার ব্যাক ইনজুরির কারণে দ্বিতীয় টেস্ট মিস করা রোহিত শর্মা সুস্থ হয়ে উঠেছেন, ‘ তার যথেষ্ঠ উন্নতি হয়েছে। তবে তারপও আমরা আগামীকাল (আজ) তাকে পরীক্ষা করবো। তবে আজ (কাল) তাকে বেশ ভাল মনে হয়েছে।’ মেলবোর্নে অশ্বিনের যথার্থ বদলি হতে পারত জাদেজা। তবে অস্ট্রেলিয়া আসার পরপরই জাদেজাকে ইনজেকশন নিতে হয়েছে জানান শাস্ত্রি। ভারতীয় দলের জন্য সুখবর হচ্ছে চোটের কারণে প্রথম দুই টেস্ট মিস করা হার্দিক পান্ডিয়ার ফেরাটা।
অস্ট্রেলিযার মাটিতে এখন পর্যন্ত কোন টেস্ট সিরিজ জিতে পারেনি ভারত। অজি দলের দুই ব্যাটিংস্তম্ভ স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতিতে এবার এবার সেই আশা করছে উপমহাদেশের দলটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ