Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

চট্টগ্রামে জেএসসিতে পাসের হার বেড়েছে কমেছে জিপিএ-৫

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার পাসের হার সামান্য বাড়লেও জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা কমেছে। গতবারের তুলনায় জিপিএ-৫ পাওয়া পরীক্ষার্থীর সংখ্যা প্রায় অর্ধেকে নেমে এসেছে। গতকাল (সোমবার) শিক্ষাবোর্ড মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে জেএসসির ফলাফল প্রকাশ করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. মাহবুব হাসান। ঘোষিত ফলাফল অনুসারে এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে জেএসসিতে পাসের হার ৮১.৫২ শতাংশ। গতবছরের পরীক্ষায় পাসের হার ছিল ৮১.১৭ শতাংশ। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২২৪টি কেন্দ্রে এবার পরীক্ষায় অংশ নিয়েছিল এক হাজার ২৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের ২ লাখ ২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছাত্রী এক লাখ ১৪ হাজার ২৮৪ জন এবং ছাত্র ৯১ হাজার ১৩ জন। 

পাস করেছেন ১ লাখ ৬৫ হাজার ৩৮ জন। এবার ছাত্র পাসের হার ৮২.২৭ শতাংশ এবং ছাত্রী পাসের হার ৮০.৯২ শতাংশ। পরীক্ষার্থীদের মধ্যে ৫ হাজার ২৩১ জন জিপিএ-৫ পেয়েছেন। গতবার এ সংখ্যা ছিল ১০ হাজার ৩১৫ জন। জিপিএ-৫ পাওয়া ছাত্রের সংখ্যা ২ হাজার ৩০ জন এবং ছাত্রীর সংখ্যা ৩ হাজার ২০১ জন। চট্টগ্রাম মহানগরের শিক্ষার্থীদের পাসের হার ৮৭.১৯ শতাংশ। মহানগর বাদে জেলায় পাসের হার ৭৮.৩৯ শতাংশ। কক্সবাজার জেলায় পাসের হার ৮৫.৮৩ শতাংশ, খাগড়াছড়ি জেলায় পাসের হার ৭৬.৭৫, বান্দরবান জেলায় পাসের হার ৮০.০৩ শতাংশ এবং রাঙামাটি জেলায় পাসের হার ৭৯.৭৪ শতাংশ। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন ৮৯টি স্কুলে শতভাগ শিক্ষার্থী পাস করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ