Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

মিশরে নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৪ জঙ্গির প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ৩:৫৫ পিএম

মিশরের উত্তরাঞ্চলীয় শহর আরিশের অস্থিতিশীল উপদ্বীপ সিনাইয়ে নিরাপত্তা বাহিনীর গুলিতে শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণ হারিয়েছে অন্তত ১৪ সন্দেহভাজন জঙ্গি সদস্য। মিশরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতির বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতিতে বলা হয়, ‘সোমবার (২৪ ডিসেম্বর) স্থানীয় সময় উত্তরাঞ্চলীয় এ শহরটিতে একটি সন্ত্রাসী হামলার পরিকল্পনা চলাকালে হওয়া বন্দুক যুদ্ধে সেই জঙ্গি সদস্যরা নিহত হয়।’
এর আগে বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) কায়রোয় সন্দেহভাজন জঙ্গিদের সঙ্গে পুলিশ সদস্যদের মধ্যে হওয়া এক গুলিবিনিময়ের ঘটনায় অন্তত আট জঙ্গি নিহত হয় বলে জানায় মিশরীয় কর্তৃপক্ষ।
প্রতিবেদনে বলা হয়, মিশরীয় কপটিক খ্রিস্টানদের বড়দিন উদযাপন উপলক্ষে দেশব্যাপী নিরাপত্তা বৃদ্ধি করেছে মিশরীয় কর্তৃপক্ষ। আগামী বছরের ৭ জানুয়ারি এ বড়দিন পালন করবে মিশরের কপটিক খ্রিস্টান ধর্মাবলম্বীরা। এ দিকে ২০১৩ সালের মধ্যবর্তী সময়ে দেশটির প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে এক সেনা অভ্যুত্থানে উৎখাতের পর থেকেই সিনাই উপদ্বীপে জঙ্গি সংশ্লিষ্টতা বৃদ্ধি পায়।
উল্লেখ্য, মিশরের মোট জনসংখ্যা হচ্ছে অন্তত ১০ কোটি ৪০ লাখ। যার মধ্যে প্রায় ১৫ শতাংশই হচ্ছে কপটিক খ্রিস্টান ধর্মাবলম্বী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর

৯ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন