Inqilab Logo

ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

কাবুলের সরকারি ভবনে বন্দুক হামলায় ৪৫ জনের প্রাণহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০১৮, ৪:০০ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি সরকারি অফিসে বন্দুকধারীদের হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত প্রাণ হারিয়েছেন অন্তত ৪৫ জন। এতে আহত হয়েছেন আরও কমপক্ষে ২০ জন। কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম দ্য টাইম।
আফগান কর্মকর্তাদের দাবি, সোমবার স্থানীয় সময় রাতে হওয়া এ বন্দুক হামলায় নিহতদের অধিকাংশই সরকারি কর্মচারী। সে সময় বন্দুকধারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সদস্যদের মধ্যে প্রায় সাত ঘণ্টা যাবত চলে এ বন্দুকযুদ্ধ।
আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ বলছেন, ‘ঘটনায় নিহতদের মধ্যে একজন পুলিশ কর্মকর্তা ও তিনজন হামলাকারীও রয়েছেন।’
প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের গণপূর্ত মন্ত্রণালয়ের বাইরে একটি আত্মঘাতী হামলার পর সোমবার স্থানীয় সময় বিকালে সেই বন্দুক হামলাটি শুরু করে বন্দুকধারীরা। এরপর তারা প্রতিবন্ধী ব্যক্তি ও শহিদ পরিবার বিষয়ক জাতীয় কর্তৃপক্ষ ভবনে প্রবেশ করে। আর এরপরই তারা ভবনে অবস্থানরত বেসামরিক ব্যক্তিদের জিম্মি করে নেয়।
মূলত সেই হামলার পরই আফগান নিরাপত্তা বাহিনী ভবনে থাকা ৩৫০ জনের বেশি বন্দিকে উদ্ধারের জন্য ভবনটির প্রতিটি ফ্লোরে অভিযান পরিচালনা করে। যদিও এখন পর্যন্ত কোনো পক্ষই এ হামলার দায় স্বীকার করে নেয়নি।
একজন জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা বলছেন, ‘ভবনের ভেতরে থাকা জিম্মিদের কথা বিবেচনা করেই আমরা অনেকটা রয়ে সয়ে অভিযান পরিচালনা করছি।’
পাশের একটি ভবনে অবস্থানরত অপর একজন সরকারি কর্মকর্তা স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, ‘বিস্ফোরণ ও গোলাগুলির শব্দ শোনার পর আমরা আমাদের অফিসের দরজা বন্ধ করে দেই। উভয়পক্ষের মধ্যে চলা এ গোলাগুলির সময় গণপূর্ত ভবনের দ্বিতীয় তলায় আগুন ধরে যায়।’
উল্লেখ্য, বেশ কয়েকদিন আগে আফগানিস্তান থেকে মার্কিন সেনা কমিয়ে আনার ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মূলত তার এ ঘোষণা অনুযায়ী সেখানে অবস্থানরত ১৪ হাজার সেনা থেকে কমিয়ে প্রায় সাত হাজার সেনাকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ