Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আদালতের আদেশের পরেও মুক্তি মিলছে না এ্যানির

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার
সব মামলায় দেশের সর্বোচ্চ আদালত থেকে জামিন পাওয়ার পরেও কারামুক্ত হতে পারছেন না সাবেক সংসদ সদস্য (এমপি) ও বিএনপি নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি। এখন যেন কারামুক্তিতে কাল হয়ে দাঁড়িয়েছে শ্যোন এরেস্ট, জেলেগেটে পুলিশের আটকাদেশ। নাশকতা, মানহানি, দুদকের মামলাসহ বিভিন্ন অভিযোগে দেশের বিভিন্ন থানা ও আদালতে এ নেতার বিরুদ্ধে মোট ৯৬টি মামলা দায়ের করা হয়েছে। দীর্ঘ দিন যাবত তিনি কারাগারে রয়েছেন। এ বিষয়ে জানতে চাইলে তার আইনজীবী জহিরুল ইসলাম সুমন সাংবাদিকদের বলেন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানির বিরুদ্ধে দায়ের করা সব মামলায় আমরা উচ্চ আদালত থেকে জামিনাদেশ পাই। কিন্তু কারাগার থেকে বের হওয়ার সময় জেল গেট থেকে তাকে শ্যোন এরেস্ট দেখানো হয়। এই শ্যোন এরেস্ট সরকারের পরিকল্পিত বলেও তিনি দাবি করেন। তিনি আরো বলেন, এ্যানি একজন অসুস্থ ব্যক্তি, দীর্ঘদিন ধরে তিনি কারাগারে থাকায় তার অসুস্থতা নিয়ে তার পরিবারের সদস্যরা বেশ চিন্তিত ও উদ্বিগ্ন।
মামলার নথি থেকে জানা যায়, রাজধানীর শাহবাগ, পল্টন, রমনা ও মতিঝিল থানায় গাড়ী ভাংচুর, নাশকতা ও দুর্নীতির অভিযোগ এনে ২০১৫ সালে মোট ১০টি মামলা দায়ের করা হয় এ্যানি চৌধুরীর বিরুদ্ধে। এছাড়া ফরিদপুর, চট্টগ্রাম, খুলনা, রাঙ্গামাটি, কুমিল্লা,কক্সবাজারসহ তার বিরুদ্ধে প্রায় একশ’টির মত মামলা হয়। এসব মামলায় তিনি উচ্চ আদালত থেকে জামিন পান। সর্বশেষ দুদকের মামলায় গত ৪ এপ্রিল আপিল বিভাগ হাইকোর্টের দেয়া জামিন আদেশ বহাল রাখলেও পরের দিন বেইলবন্ড কারাগারে পাঠানো হয়। কিন্তু কারাগার থেকে কারামুক্তির সময় জেলগেট থেকে তাকে শ্যোন এরেস্ট দেখায় পুলিশ। পরবর্তীতে পল্টন থানার আরো দুইটির মামলায়ও তাকে শ্যোন এরেস্ট দেখানোর আবেদন করলে আদালত মঞ্জুর করেন। সরকার বিরোধী আন্দোলনে দায়ের হওয়া শাহবাগ থানার ৫ মামলায় এ্যানি ২০১০ সালে ২ মাস, ২০১২ সালে রাজধানীর তেজওগাঁও ও শাহবাগ থানায় দায়ের করা মামলায় ৩ মাস কারাভোগ করেন এ্যানি চৌধুরী। ২০১৩ সালে পল্টন, রমনায় গাড়ী ভাংচুরের অভিযোগে ৫ মামলায় দেড়মাস কারাভোগ করেন বিএনপির এ নেতা। সর্বশেষ নাশকতা, দুদকসহ দশ মামলায় দেশের আদালত থেকে জামিন পেলেও শ্যোন এরেস্ট হওয়া ২ মামলায় কারাগারে সাবেক এই ছাত্রদল সভাপতি। প্রসঙ্গত, চলতি বছরের ২৮ জানুয়ারী ১০ মামলায় স্বেচ্ছায় আত্মসমর্পণের পর থেকে তিনি কারাগারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আদালতের আদেশের পরেও মুক্তি মিলছে না এ্যানির
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ