Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিশার টুইট ঢাকা-ওয়াশিংটনের লক্ষ্য একই

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : যুক্তরাষ্ট্র দূতাবাসের সাবেক কর্মকর্তা জুলহাজ মান্নানকে হত্যার পর দেশে নিরাপত্তার অবস্থা নিয়ে আলোচনা করতে তিন দিনের সফরে বাংলাদেশে এসে জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র এক হয়ে কাজ করার বিষয়ে জোর দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। অন্যদিকে ইউএসএআইডি কর্মকর্তা জুলহাজ মান্নান ও তার বন্ধু তন্ময়ের খুনিদের দ্রুত গ্রেফতারে বাংলাদেশকে চাপ বাড়াতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরির প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির আইনসভার একদল সদস্য। তাদের মধ্যে যুক্তরাষ্ট্র কংগ্রেসে বাংলাদেশ ককাসের কো-চেয়ারম্যান জোসেফ ক্রাউলি রয়েছেন। এছাড়াও আছেন মাইক হোন্ডা, এলিয়ট এ্যাঞ্জেল, গ্রেস মেং, জো লফগ্রেন, টেড লিউ, এলান লয়েন্থেল ও তুলশি গ্যাবার্ড।
বাংলাদেশ সফর শেষে ৭ মে দেশে ফিরেই সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নিশা লিখেছেন, সমস্যাগুলো মোকাবেলায় দুই দেশের লক্ষ্য একই। এখন এক হয়ে কাজ করতে হবে। মানুষের অধিকার যেন খর্ব না হয়, মৌলিক স্বাধীনতা যেন বজায় থাকে সে বিষয়ে জোর দিতে হবে। গুপ্তহত্যা এবং সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে আরও তৎপর হতে হবে।
তিনি বলেছেন, বাংলাদেশে জাতি-ধর্ম-বর্ণের বৈচিত্র্য রয়েছে, এটিকে গুরুত্ব দিয়ে সুন্দরভাবে কাজ করা সম্ভব। এই সফর ফলপ্রুসু হয়েছে, আশা করছি উগ্র মৌলবাদ ও জঙ্গিবাদ দমনে অগ্রসর হয়ে কাজ করা যাবে।
জানা যায়, সাম্প্রতিক কিছু হত্যাকান্ডের পর বাংলাদেশ ইতোমধ্যে জঙ্গিবাদ মোকাবেলায় কী ধরনের পদক্ষেপ নিয়েছে সে সম্পর্কে একটি প্রতিবেদন যুক্তরাষ্ট্র সরকারকে উপস্থাপন করবেন নিশা। তিনি গত ৬ মে ভোরে ঢাকা ত্যাগ করেছেন।
এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে পাঠানো এক চিঠিতে দেশটির আইনসভার একদল সদস্য লিখেছেন, ঘাতকদের গ্রেপ্তারের বিষয়টিতে বাংলাদেশ যাতে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়, সেজন্যে জন কেরিকে আরো সোচ্চার হতে হবে।
উল্লেখ্য, গত ২৫ এপ্রিল ঢাকায় ঘরে ঢুকে কুপিয়ে হত্যা করা হয় সমকামী অধিকারকর্মী জুলহাজ ও নাট্যকর্মী তনয়কে। জন কেরি ইতোমধ্যে এই ঘটনা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছেন। তিনি তার সহকারী নিশা দেশাই বিসওয়ালকেও বাংলাদেশে পাঠান পরিস্থিতি খতিয়ে দেখতে।
জুলহাজ ও তনয়কে জঙ্গিরা হত্যা করেছে বলে পুলিশের ধারণা। গত বছর ঢাকায় লেখক অভিজিৎ রায়ের হত্যাকা-েও জঙ্গিরা জড়িত ছিল বলে পুলিশের তদন্তে উঠে আসে। কংগ্রেস সদস্যদের চিঠিতে যুক্তরাষ্ট্রের নাগরিক অভিজিৎ খুনের বিষয়টি তুলে ধরে বলা হয়, গত এক বছরে বাংলাদেশে এই ধরনের আরও হত্যাকান্ড ঘটেছে যার শিকার হয়েছেন মুক্তবুদ্ধি চর্চার মানুষেরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিশার টুইট ঢাকা-ওয়াশিংটনের লক্ষ্য একই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ