Inqilab Logo

মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০২ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

কয়লার অভাবে ৫ মাস বন্ধ থাকার পর বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের উৎপাদন শুরু

ফুলবাড়ী (দিনাজপুর) সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৮, ৩:৩১ পিএম

দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে কয়লার অভাবে ৫মাস থেকে বন্ধ থাকার পর দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে।
গত মঙ্গলবার সন্ধা সাড়ে ছয়টা থেকে তাপ বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিট চালু করেছে বলে,নিশ্চিত করেছেন তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম।
উল্লেখ্য কয়লার (জ্বালানী) অভাবে চলতি সনের গত ২৮জুন থেকে তাপ বিদ্যুৎ কেন্দ্রটির ১২৫ মেগাওয়াড করে প্রথম ও দ্বিতীয় দুইটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ ছিল।
তাপ বিদ্যুৎ কেন্দ্রের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মহসিনুল ফিরোজ বলেন, তৃতীয় ইউনিট থেকে প্রতিদিন ১৫০ থেকে ১৬০ মেগাওয়াড বিদ্যুৎ উৎপাদন হতো, এখন দ্বিতীয় ইউনিট চালু হওয়ায় প্রতিদিন বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ২২০ থেকে ২৩০ মেগাওয়াট।
বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম বলেন, বড়পুকুরিয়া কয়লা খনিতে চলতি সনের গত ১৫ জুন থেকে কয়লা উত্তোলন বন্ধ হয়ে যায়,এই কারনে খনি কর্তৃপক্ষ প্রয়োজন অনুযায়ী কয়লা সরবরাহ করতে না পারায়, গত ২৮ জুন তাপ বিদ্যুৎ কেন্দ্রেটির প্রথম ও দ্বিতীয় ইউনিট দুটি বন্ধ করে দেয়া হয়। এরপর জুলাই মাসের ১৯ তারিখ থেকে কয়লা সরবরাহ একেবারে বন্ধ হয়ে যায়, ফলে ওই মাসের (জুলাই) ২২ তারিখে তাপ বিদ্যুৎ কেন্দ্রটির তৃতীয় ইউনিটও বন্ধ হয়ে যায়, এতে করে তাপ বিদ্যুৎ কেন্দ্রের তিনটি ইউনিট বন্ধ হয়ে যায়। এরপর চলতি সনের ৭ সেপ্টেম্বর থেকে পুনরায় বড়পুকুরিয়া কয়লা খনিতে কয়লা উত্তোলন শুরু হলে, সরবরাহ কৃত কয়লা দিয়ে ওই (সেপ্টেম্বর) মাসের ১৪ তারিখে তাপ বিদ্যুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিট চালু করা হলেও, প্রথম ও দ্বিতীয় ইউনিট দুটি সেই সময় থেকে বন্ধ থাকে। তিনি বলেন সরবরাহ কৃত কয়লার আংশিক মজুদ রেখে মজুদ কৃত কয়লা দিয়ে এখন তাপ বিদ্যুৎ কেন্দ্রটির দ্বিতীয় ইউনিট চালু করা হলো, কয়লার সরবরাহ বৃদ্ধি পেলে পর্যায় ক্রমে প্রথম ইউনিটটিও চালু করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বড়পুকুরিয়া

২৪ জুলাই, ২০১৮

আরও
আরও পড়ুন