Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭, ২৪ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

জামায়াত নেতাদের প্রার্থিতা নিয়ে রিটের শুনানি আজ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

একাদশ জাতীয় নির্বাচনে জামায়াতে ইসলামীর ২৫ নেতার প্রার্থিতার বৈধতা দিয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এবার হাইকোর্টে আবেদন করেছেন তরিকত ফেডারেশনের মহাসচিব। আজ এ আবেদনের শুনানি অনুষ্ঠিত হবে। গতকাল বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন তরিকত ফেডারেশনের মহাসচিব রেজাউল হক চাঁদপুরীর আইনজীবী ব্যারিস্টার তানিয়া আমীর। আবেদনটি আদালতে উপস্থাপনের পর বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ শুনানির জন্য এ দিন ঠিক করেছেন।এর আগে নির্বাচনে অংশ নিতে যাওয়া জামায়াত নেতার প্রার্থিতার বৈধতা নিয়ে নির্বাচন কমিশনে আবেদন করেন তরিকত ফেডারেশনের মহাসচিবসহ চার ব্যক্তি। আবেদনে সাড়া না পেয়ে ওই প্রার্থীর বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন। এদিন রিটটির পক্ষে আংশিক শুনানি করেন ব্যারিস্টার তানিয়া আমীর। হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে রিট শুনানি শেষে রুল জারি করে তিন দিনের মধ্যে নিষ্পত্তি করতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেন। গত ২৩ ডিসেম্বর বিষয়টি নিয়ে আলোচনা করে তবে ইসি জানায়, জামায়াত নেতাদের প্রার্থিতা বাতিল করার আইনি এখতিয়ার তাদের নেই। ইসির কমিশন সভা শেষে ইসি সচিব বলেন, কমিশন সভায় জামায়াতের নেতাদের প্রার্থিতা বিষয়ে হাইকোর্টের আদেশ চুলচেরা বিশ্লেষণ করা হয়েছে। বিদ্যমান আইনে এসব প্রার্থীর প্রার্থিতা বাতিল করার কোনো সুযোগ নেই। ফলে জামায়াত নেতার প্রার্থিতা বহাল থাকে। এরই পরিপ্রেক্ষিতে এবার বিষয়টি নিয়ে ফের হাইকোর্টে আবেদন করা হয়েছে।
প্রসঙ্গত, ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ জামায়াতে ইসলামীর ২২ নেতাকে ধানের শীষ প্রতীকে মনোনয়ন দিয়েছে বিএনপি। এছাড়া, বাকি তিনজন জামায়াত নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জামায়াত নেতাদের প্রার্থিতা
আরও পড়ুন