Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

সেনাবাহিনী দিয়ে ভোট গণনা রিটের শুনানি ভোটের পর

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনীর মাধ্যমে ভোট গ্রহণ, গণনা ও ফল প্রকাশের নির্দেশনা চেয়ে করা রিট আবেদনটির ওপর অবকাশের পরে শুনানি করা হবে বলে জানিয়েছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি খায়রুল আলমের বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ ও বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন। 

জানা গেছে, অবকাশ শেষে আগামী ২ জানুয়ারি থেকে সুপ্রিম কোর্টের নিয়মিত কার্যক্রম চালু হবে। সে অনুযায়ী ভোটের পরে এই রিটের শুনানি হবে। এর আগে গত ২৩ ডিসেম্বর সুপ্রিম কোর্টের আইনজীবী ও ঢাকা-৮ আসনের লাঙ্গল প্রতীকের প্রার্থী ইউনুছ আলী আকন্দ এই রিট করেন। রিটে নির্বাচন কমিশনের নিজস্ব কর্মকর্তা কর্মচারীদের মাধ্যমে একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনায় ব্যর্থতা কেন অসংবিধানিক ঘোষণা করা হবে না এবং সারা দেশের সব কেন্দ্রে সেনাবাহিনী দিয়ে ভোট গ্রহণ, গণনা ও ফল প্রকাশের কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে। এ ছাড়া নির্বাচনে জোট গঠন করে একদলের প্রার্থী অন্য দলের সভাপতির ছবি ব্যবহার এবং একদলের প্রার্থী অন্য দলের প্রতীকে নির্বাচন করা কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতেও রুল জারির আবেদন জানানো হয়েছে এই রিটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন