Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ০৯ ভাদ্র ১৪২৬, ২২ যিলহজ ১৪৪০ হিজরী।

পেসার আর সাউদির দিন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আকাশে কালো মেঘ, নিচে সবুজ উইকেট। ক্রাইস্টচার্চে কাল ছিল পেসারদের জন্য আদর্শ একটা দিন। সেটাকে প্রথমে কাজে লাগালেন সুরঙ্গা লাকমল, পরে টিম সাউদি। প্রথম দিনেই নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার মধ্যকার বক্সিং ডে টেস্টে পড়েছে ১৪ উইকেট। লাকমল তোপে নিউজিল্যান্ড ১৭৮ রানে গুটিয়ে গেলেও সাউদির কল্যাণে তারাও ৮৮ রানে তুলে নিয়েছে শ্রীলঙ্কার ৪ উইকেট।
ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫ উইকেট নেন লাকমল। এরপরও দিনের নায়ক তিনি নন, টিম সাউদি। ৬৪ রানে ৬ উইকেট হারানো নিউজিল্যান্ড যে মান বাঁচানো সংগ্রহ পেয়েছে তা তো সাউদির কল্যাণেই। অন্য ব্যাটসম্যানরা যেখানে লঙ্কান পেস সামলাতে খাবি খাচ্ছেন সেখানা এসেই চড়াও হন সাউদি। এক’শ নিয়ে শঙ্কায় থাকা দলীয় সংগ্রহটা একসময় মনে হচ্ছিল দুই’শ ছুঁয়ে ফেলতে পারে। উইকেটরক্ষক-ব্যাটসম্যান বিজে ওয়াটলিংকে নিয়ে সপ্তম উইকেটে ১১২ রানের জুটি গড়েন সাউদি। কিন্তু দিলরুয়ান পেরেরার বলে সাউদি ফিরতেই ৬ রানে শেষ ৪ উইকেট হারায় কিউইরা। ৬৫ বলে ৬ চার ও তিন ছক্কায় ৬৮ রান করেন সাউদি।
হ্যাগলি ওভারে টসজয়ী নিউজিল্যান্ডের ইনিংসের শুরু থেকেই ছিল লাকমল তোপ। দুর্দান্ত লাইন লেন্থ আর উভমূখী সুইয়ে দিশেহারা করে তোলেন স্বাগতিক ব্যাটসম্যানদের। ২০০১ সালের পর কোন পেসারের রেকর্ড টানা ১৬ ওভারের স্পেলে একাই লাকমল তুলে নেন ৪ উইকেট। পরে নিল ওয়াগনারের উইকেট দিয়ে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত পূরণ করেন ৫ উইকেটের কোটা। সাকুল্যে ৫৪/৫ বোলিং ফিগারটা তার ক্যারিয়ার সেরাও। ৪৯ রানে ৩ উইকেট নিয়ে তাকে যোগ্য সঙ্গ দেনন আরেক পেসার লাহিরু কুমারা।
পরে ব্যাট হাতে স্বাগতিকদের লড়াইয়ে রাখেন টিম সাউদি। দুই অঙ্ক ছোঁয়ার আগেই তুলে নেন শীর্ষ তিন ব্যাটসম্যান গুনাথিলাকা, করুনারতে্ন ও অধিনায়ক চান্দিমালের উইকেট। ২১ রানে ৩ উইকেট হারায় সফরকারীরা। ৫১ রানে ফেরেন আগের টেস্টের দুর্দান্ত সেঞ্চুরিয়ান কুসল মেন্ডিস, ১৫ রান করে। রোশান সিলভাকে নিয়ে দিনের বাকি সময়টা (১১ ওভার) ভালোয় ভালোয় পার করে দেন সেই ম্যাচের আরেক সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথিউস।
নিউজিল্যান্ড ১ম ইনিংস: ১৭৮ (রাভাল ৬, ল্যাথাম ১০, উইলিয়ামসন ২, টেইলর ২৭, নিকোলস ১, ওয়াটলিং ৪৬, ডি গ্র্যান্ডহোম ১, সাউদি ৬৮, ওয়েগনার ০, প্যাটেল ২, বোল্ট ১*; লাকমল ৫/৫৪, কুমারা ৩/৪৯, ম্যাথিউস ০/৬, চামিরা ০/৪৩, পেরেরা ১/১৩)
শ্রীলঙ্কা ১ম ইনিংস: ৩২ ওভারে ৮৮/৪ (গুনাথিলাকা ৮, করুনারতেœ ৭, চান্দিমাল ৬, মেন্ডিস ১৫, ম্যাথিউস ২৭*, সিলভা ১৫*; বোল্ট ০/২০, সাউদি ৩/২৯, ডি গ্র্যান্ডহোম ১/১৯, ওয়েগনার ০/১০)। *প্রথম দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন