Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

ফরিদগঞ্জে শেষ মুহুর্তে ধানের শীষ পেলেন সাবেক এমপি লায়ন হারুন

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৮, ১০:৩৫ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ৩দিন আগে চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনে বিএনপির প্রার্থীর হিসেবে ধানের শীষ প্রতীক পেলেন সাবেক এমপি লায়ন হারুনুর রশিদ। বুধবার রাতে জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান বিষয়টি নিশ্চিত করেছেন।

হারুনুর রশিদ বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির ব্যাংকিং ও রাজস্ব বিষয়ক সম্পাদক ও ফরিদগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি।

সূত্র জানায়, বিএনপির প্রার্থী হিসেবে ইতিপূর্বে দলীয় মনোনয়ন পান এম এ হান্নান। একই সঙ্গে বিকল্প হিসেবে দলীয় মনোনয়ন দেয়া হয় বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-তথ্য ও গবেষণা সম্পাদক রিয়াজ উদ্দিন নসু, যুবদলের কেন্দ্রীয় কমিটির দফতর সম্পাদক কাজী রফিকে।

অন্যদিকে সাবেক এমপি লায়ন হারুনুর রশিদ দলীয় মনোনয়ন না পেলেও বিএনপির প্রার্থী হিসেবে তিনিও মনোনয়নপত্র জমা দেন। পরে ২ ডিসেম্বর মনোনয়ন জমা দেয়ার শেষ মুহুর্তে দলীয় মনোনয়ন পেয়ে কাগজপত্র জমা দেন তিনি। কিন্তু মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে দলীয় মনোনয়ন ফরম না থাকায় জেলা রিটার্নিং অফিসার তা বাতিল করেন।

পরে হারুনুর রশিদ নির্বাচন কমিশনে আপিল করে সেখানেও মনোনয়ন ফিরে পেতে ব্যর্থ হন। পরবর্তীতে হাইকোর্টে আপিল করলে আদালত তার মনোনয়ন বৈধ বলে ঘোষণা করেন।

একই সময়ে গত ১৭ ডিসেম্বর ঋণখেলাপির কারণে বিএনপি প্রার্থী এম এ হান্নানের প্রার্থিতা স্থগিত হয়। পরে চেম্বার জজ আদালত ২৪ ডিসেম্বর ওই আদেশ বহাল রাখেন। ফলে ফরিদগঞ্জে প্রার্থীশূন্য হয়ে পড়ে বিএনপি।

এরই মধ্যে দলীয় মনোনয়ন পাওয়া রিয়াজ উদ্দিন নসু, কাজী রফিক এবং সর্বশেষ লায়ন হারুনুর রশিদ ধানের শীষের জন্য তদবির ও প্রক্রিয়া শুরু করেন।

শেষ পর্যন্ত বুধবার প্রথমে দলীয়ভাবে প্রতীক বরাদ্দ নিয়ে আদালতের মাধ্যমে অনুমতি নিয়ে নির্বাচন কমিশনে ধানের শীষ প্রতীক বরাদ্দের জন্য আবেদন করেন লায়ন হারুনুর রশিদ। পরে নির্বাচন কমিশন লায়ন হারুনের আবেদন গ্রহণ করে।

বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মো. মাজেদুর রহমান খান বুধবার রাতে সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করে জানান, চাঁদপুর-৪ ফরিদগঞ্জ আসনে লায়ন হারুনুর রশিদকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ