Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চুক্তিপত্র ছাড়াই ৪ রাউন্ড পার!

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : লীগ শুরুর আগেই ক্রিকেটারদের স্বাক্ষরকৃত চুক্তিপত্র সিসিডিএমকে জমা দেয়ার কঠোর শর্ত ছিল বিসিবির। ক্রিকেটারদের গ্রেড অনুযায়ী প্রথম কিস্তির ৩০ শতাংশ অর্থ পরিশোধের শর্ত মানতেই এই প্রথম ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে চুক্তিপত্র প্রবর্তন করেছে বিসিবি। তবে গত ১০ এপ্রিল প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠানে লটারির মাধ্যমে খেলোয়াড় কিনে ক্রিকেটারদের চুক্তিপত্র জমা না দিয়েই ইতোমধ্যে ৫ ক্লাব পার করেছে ৪ রাউন্ড! প্রাইম দোলেশ্বর, মোহামেডান, ব্রাদার্স, কলাবাগান ক্রীড়াচক্র, কলাবাগান একাডেমি, লিজেন্ডস অব রূপগঞ্জ, গাজী গ্রæপ ক্রিকেটার্স বিসিবির শর্ত মেনে পর্যায়ক্রমে ক্রিকেটারদের চুক্তিপত্র সিসিডিএমকে জমা দিলেও আবাহনীসহ অন্য ৫টি ক্লাব এখনো সিসিডিএমকে দেয়নি ক্রিকেটারদের চুক্তিপত্র। ফলে ক্রিকেটারদের প্রথম কিস্তির টাকা এই ৫টি ক্লাব আদৌ পরিশোধ করেছে কি না, সে ব্যাপারে বিস্তারিত জানা নেই ঢাকার ক্লাব ক্রিকেটের পরিচালনাকারী সংগঠন সিসিডিএম। অনুসন্ধানে বেরিয়ে এসেছে এ তথ্য।
৪ রাউন্ড পার হলেও কেন ৫টি ক্লাব ক্রিকেটারদের চুক্তিপত্র এখনো জমা দিচ্ছে না, প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের কো-অর্ডিনেটর আমিন খান নিজেও বিস্মিতÑ‘যে ক্লাবগুলো চুক্তিপত্র জমা দিয়েছে, তাদের কেউ কেউ ক্রিকেটারদের ট্যাক্স ১০ শতাংশ হারে কর্তন করেছে, কেউ আবার প্রথম কিস্তির পুরো টাকা পরিশোধ করেছে বলে জানিয়েছে। ক’টি ক্লাব এখনো চুক্তিপত্র জমা দেয়নি। তবে চুক্তিপত্র জমা না দেয়ার কোনো কারণই দেখছি না। আশা করছি দ্রæত তারা দিয়ে দিবে।’ আয়কর জমা দেয়ার শর্তকে গুরুত্ব দিতে ক্রিকেটারদের চুক্তিপত্র বাধ্যতামূলক করেছে বিসিবি। তিন কিস্তিতি মোট পেমেন্টের ৩০,৩০ এবং ৪০ শতাংশ ক্রিকেটারদের পরিশোধের সেই শর্তের বিপরীতে ক্রিকেটারদের ব্যাংক গ্যারান্টার বিসিবি। ক্রিকেটারদের চুক্তিপত্র শুধু নয়, বিসিবিকে ক্রিকেটারদের পেমেন্টের একাংশ গ্যারান্টি মানি হিসেবেও জমা দেয়ার কথা ক্লাবগুলোর। সে শর্তও পালন করছে না ক্লাবগুলো।
শুধু স্থানীয় ক্রিকেটারদের সম্মানীর প্রথম কিস্তি পরিশোধে গড়িমসি করছে না ক্লাবগুলো, বিদেশি ক্রিকেটারদের সম্মানীর ৩০ শতাংশ জাতীয় রাজস্ব বোর্ডকে জমা দেয়ার যে শর্ত দিয়েছে বিসিবি, সেখানেও ক্লাবগুলো নিশ্চুপ। মোটা অংকে বিদেশি ক্রিকেটারদের ১০টি ক্লাব আনলেও তাদের ট্যাক্সটাই যে এখনো জমা দেয়ার খবর জানে না সিসিডিএম!
চুক্তিপত্র জমা না দিয়েই বিসিবির অনুদান ৬ লাখ ৮৭ হাজার টাকা উত্তোলন করেছে ক্লাবগুলো। বর্ধিত ২০ শতাংশ অনুদানও খুব শিগ্গিরই পেয়ে যাবার কথা তাদের। শুধু তাই নয়, বিপিএলে আয়ের ভাগ হিসেবে ২০ লাখ টাকা করে অনুদানও সিসিডিএমর মাধ্যমে পাবার অপেক্ষায় প্রিমিয়ার ডিভিশনের ক্লাবগুলো। তবে যেসব ক্লাব এখনো ক্রিকেটারদের প্রথম কিস্তির টাকা পরিশোধ করে চুক্তিপত্র জমা দেয়নি, তাদের উপর কঠোর হচ্ছে সিসিসিডিএম। এমন অবস্থানের কথাই জানিয়েছেন আমিন খানÑ‘যারা চুক্তিপত্র জমা দিবে না, তাদের সর্বশেষ অনুদান আটকে দেওয়া হবে। চুক্তিপত্র জমা সাপেক্ষে সিসিডিএম থেকে অবশিষ্ট অনুদান বুঝে নিতে হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চুক্তিপত্র ছাড়াই ৪ রাউন্ড পার!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ