Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

ব্রণের জন্য শল্য চিকিৎসা

ডা. একেএম মাহমুদুল হক খায়ের | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আধুনিক ফ্যাশন সচেতন মানুষ মাত্রই তার চেহারায় সৌন্দর্য ধরে রাখতে চান। এই রূপচর্চায় যদি কোন প্রতিবন্ধকতা আসে, তাহলে দুশ্চিন্তার অন্ত থাকে না। ব্রণ হলো সে রকম একটি প্রতিবন্ধক। কারণ, এটি মুখশ্রীকে স্থায়ীভাবে বিকৃত করে দেয়। সুখবর হলো কসমেটিক সার্জারী, রেডিও ফালগারেশন এখন হাতের নাগালে সেটি মাত্র ০১ (এক) সেশন চিকিৎসায় সকল ব্রণ নিমূর্ল করে দিতে সক্ষম।
রেডিও ফালগারেশন : এটি এক ধরনের কসমেটিক সার্জারী, এটি ত্বকে রেডিওফ্রিকোয়েন্সি ওয়েবস্ প্রবাহ করে কাজ করে। রেডিও ওয়েবস্ প্রবাহের সময় ব্রণের কোষের পানি গরম হয়ে বাষ্পে পরিণত হয়। ফলে কোষগুলো দ্রবীভূত হয়ে যায় এবং ব্রণ সর্ম্পণ ধ্বংস হয়ে যায়।
প্রতিকার : ব্রণ যেহেতু হরমোন দ্বারা প্রবাভিত তাই সব সময় একে নিয়ন্ত্রণে রাখতে হবে। ব্রণের উৎপত্তিতে ব্যাকটেরিয়ার ভূমিকা থাকায় দীর্ঘদিন এন্টিবায়োটিক সেবন অপরিহার্য। এজন্য চাই ধৈর্য ও সচেতনতা। কিন্তু সব চিন্তার অবসান ঘটিয়ে আজকের আধুনিক রেডিও ফালগারেশন মাত্র ০১ (এক) সেশন চিকিৎসায় সব ব্রণ ধ্বংস করে দেয়।
উপসংহার : রেডিও ফালগারেশন বর্তমান কসমেটিক জগতের এক আধুনিক সংস্ককরণ। বলতে গেলে, এটি সৌন্দর্য পিপাসুদের জন্য এক রেভ্যূলিউশন। মনে রাখতে হবে সার্জারীটি গ্রহণ করর পরও ব্রণের ওষুধ বেশ কিছুদিন গ্রহণ করতে হবে। তাই সার্জারীটি গ্রহণ করে নিজকে সুন্দর করে তুলুন।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জী বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট (এক্স)
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন- ০১৭১৯২১৯৪২৯



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন