Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ১৮ জুন ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬, ১৪ শাওয়াল ১৪৪০ হিজরী।

ভোট সুষ্ঠু হয়েছে সিইসি

প্রকাশের সময় : ৮ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ বলেছেন, চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিরাট সংখ্যক ভোটারের ভোটদানের মধ্য দিয়ে ৭০৩টি ইউপিতে ভোট গ্রহণ হয়েছে। চতুর্থ ধাপের নির্বাচনেও কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। কিছু সংঘর্ষ, হতাহতের ঘটনা ছাড়া সুশৃঙ্খল নির্বাচন হয়েছে।
শনিবার নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের মিডিয়া সেন্টারে ভোট গ্রহণ পরবর্তী সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। ভোটে সংঘর্ষে নিহত, গোলাগুলি, আহত, বোমাবাজি ভাঙচুর ও সারা দেশে কেন্দ্র দখল, ভোট বর্জন ও স্থগিত হলেও এসব ঘটনাকে তিনি বিচ্ছিন্ন ঘটনা হিসাবে আখ্যা দিলেন। সংবাদ সম্মেলনে তিনি বলেন, নির্বাচনে কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি হওয়ার কারণে ভোটারদের কষ্ট হয়েছে। তবে আমরা দেশব্যাপী নির্বাচন মনিটরিং করেছি, টিভির খবর মনিটরিং করেছি। এছাড়া বিভিন্ন মাধ্যম থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হয়েছে। এতে সংঘর্ষ-গোলযোগ কিছুটা কমেছে। আশা করছি, সামনের দুই ধাপে কোনো গোলযোগ ছাড়াই সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন হবে।
সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশনার আবু হাফিজ ও শাহ নেওয়াজ, ইসি’র সচিব সিরাজুল ইসলাম এবং জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।
গাজীপুরের এসপি পুনর্বহাল বিধিসম্মত নয়-স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ইসির চিঠি
ভোটের মধ্যে নির্বাচন কমিশনের (ইসি) অনুমোদন ছাড়া গাজীপুরের পুলিশ সুপার (এসপি) হারুন অর রশিদকে পুনর্বহাল করা বিধিসম্মত হয়নি বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ সংক্রান্ত বিধি স্মরণ করিয়ে কমিশনের পক্ষ থেকে চিঠি দেয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে। পুনর্বহাল করার আদেশ ‘সঠিক না হওয়ায়’ স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে গত বৃহস্পতিবার আইন অনুসরণে এ চিঠি দেয় ইসি। শুক্রবার মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব বরাবর ইউপি নির্বাচন বিধির ৮৯ ধারার ‘কতিপয় নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তার বদলি’ সংক্রান্ত ধারা উল্লেখ করে চিঠি পাঠান ইসি সচিব সিরাজুল ইসলাম।
এর আগে তৃতীয় ধাপের ভোটের আগে গত ২১ এপ্রিল সুষ্ঠু ভোটের স্বার্থে গাজীপুরের এসপি হারুন অর রশীদকে প্রত্যাহারে ইসি স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেন। তা কার্যকর হলেও এর ১৩ দিনের মাথায় ইসির অনুমোদন ছাড়াই ওই কর্মকর্তাকে ফের পুনর্বহাল করে আদেশ জারি করে মন্ত্রণালয়।
ইসি সচিব বলেন, বৃহস্পতিবার এসপির পুনর্বহাল সংক্রান্ত আদেশ আমাদের কাছে এসেছে। সবকিছু পর্যালোচনা করে ভোটের সময়ে পুলিশ সুপার পর্যায়ের বদলি-সংক্রান্ত বিধানটি স্মরণ করিয়ে দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেয়ার সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, গত ২১ এপ্রিলের একটি স্মারকমূলে এসপি হারুনকে গাজীপুর জেলা থেকে প্রত্যাহারপূর্বক পুলিশ সদর দপ্তরে সংযুক্তকরণের আদেশ প্রত্যাহার করা হলো। সেই ইউপি নির্বাচন বিধি অনুযায়ী গাজীপুরের ভোটের পরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ আদেশ কার্যকর করা হবে। কিন্তু আগামী ৪ জুন পর্যন্ত গাজীপুর জেলায় বিভিন্ন ইউপিতে ভোট রয়েছে। এমন সময়ে পুলিশ কর্মকর্তার পুনর্বহাল আদেশ হওয়ায় বিপাকে পড়ে ইসি।
ইসির নতুন নির্দেশনার পর অন্তত ১৯ জুনের আগে এসপি হারুন গাজীপুরে ফিরতে পারবেন না বলে জানান ইসি সচিব সিরাজুল ইসলাম।
ইউনিয়ন পরিষদ নির্বাচন বিধিমালার ৮৯ ধারায় বলা হয়েছে, তফসিল ঘোষণার পর থেকে নির্বাচনী ফলাফল গেজেট আকারে প্রকাশ হওয়ার পরবর্তী ১৫ দিন পার না হওয়া পর্যন্ত ডিসি, এসপি, ইউএনওসহ কিছু কর্মকর্তাকে ইসির সঙ্গে পরামর্শ করা ছাড়া বদলি করা যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ