Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫, ১৬ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

পল্টনের জামান টাওয়ারে অগ্নিকান্ড

ঐক্যফ্রন্ট কার্যালয়ের কোন ক্ষয়ক্ষতি হয়নি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

রাজধানীর পুরানা পল্টনের বহুতল প্রীতম-জামান টাওয়ারে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। গতকাল বেলা পৌনে তিনটার দিকে ১৬ তলা বিশিষ্ট জামান টাওয়ারের ৯ম তলায় ন্যাশনাল ক্রেডিট রেটিংস লিমিটেডের (এনসিআর) ফ্লোরে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট প্রায় তিন ঘন্টার চেষ্টায় বিকেল সাড়ে ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে। এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি। এর আগে ২০১৬ ও ’১৭ সালে একই ভবনে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে বলে স্থানীয়রা জানিয়েছে।
ভবন ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, ওই ভবনের চতুর্থ তলায় বিএনপিকে নিয়ে গঠিত ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের অস্থায়ী কার্যালয় রয়েছে। সেখানে গতকাল বেলা সাড়ে ৩টায় সংবাদ সম্মেলন হওয়ার কথা ছিল। সংবাদ সম্মেলনের জন্য তারা অপেক্ষা করছিলেন। কিন্তু ৯ম তলায় আগুন লাগার কারণে সংবাদ সম্মেলন পন্ড হয়ে যায়। তবে আগুনে কার্যালয়ের সমস্যা হয়নি। পরবর্তীতে পার্শ্ববর্তী পল্টন টাওয়ারের নিচে সংবাদ সম্মেলন করে ঐক্যফ্রন্ট।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) বিগ্রেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান বলেন, শুক্রবার ছুটির দিনে ওই ভবনের ৯ম তলায় আগুন লাগে। প্রথমে সিঁড়ি দিয়ে পাইপ নিয়ে উপরে যাওয়ার চেষ্টা করা হয়। কিন্তু প্রচন্ড ধোঁয়া থাকায় আগুন পর্যন্ত পৌঁছানো সম্ভব হচ্ছিল না। পরে ক্রেনের সহায়তায় ফায়ার সার্ভিস সদস্যরা ভবনের জানালা ভেঙে ভেতরে প্রবেশ করে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন নেভানো অনেক চ্যালেঞ্জিং ছিল।
তিনি আরও বলেন, ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিটে ৮০ জন ফায়ার ফাইটার অংশ নেয়। ওই ভবন থেকে ১২ জনকে অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে ৩ জনকে ১১ তলা থেকে এবং বাকি ৯ জনকে ছাদ থেকে উদ্ধার করা হয়। ওই ভবনে ফায়ার ফাইটিং সিস্টেম ছিল না। কেন ছিল না তা তদন্ত করা হচ্ছে। শর্ট সার্কিট থেকে আগুনের সুত্রপাত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।
৯ম তলায় অবস্থিত এনসিআর অফিসের আইটি ম্যানেজার মুশফিক বলেন, ছুটি থাকায় অফিস বন্ধ ছিল। বাবুর্চি আফজাল অফিসে ছিলেন। তিনি জুমার নামাজ পড়তে গিয়েছিলেন। এসে দেখে ধোঁয়া বের হচ্ছে। এরপর আফজাল বুঝতে পারেন তাদের অফিসে আগুন লেগেছে।
বাবুর্চি আফজাল বলেন, কম্পিউটার রুম থেকে আগুন লাগে। ওই রুম গ্লাস দিয়ে তৈরি। তার ধারণা, শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে। এই অফিসটা পুলিশের সাবেক এসপি মমিন উল্লাহ পাটোয়ারীর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্নিকান্ড

১৯ ফেব্রুয়ারি, ২০১৯
১৮ ফেব্রুয়ারি, ২০১৯
১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ