Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সউদী আরবের নতুন পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আল-আসাফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

সউদী আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়েরকে সরিয়ে দিয়ে তার পরিবর্তে সাবেক অর্থমন্ত্রী ইব্রাহিম আল-আসাফকে এই দায়িত্বে নিয়োগ দিয়েছেন বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। মন্ত্রিসভাসহ আরো কিছু গুরুত্বপূর্ণ পদে ব্যাপক রদবদলের অংশ হিসেবে বুধবার এক রাজকীয় ফরমানে এই আদেশ দেন বাদশাহ সালমান বলে শুক্রবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে।
মন্ত্রিসভায় রদবদলের পাশাপাশি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের নেতৃত্বাধীন প্রভাবশালী সউদী রাজনৈতিক ও নিরাপত্তা পরিষদেও পরিবর্তন এনেছেন বাদশাহ। রাজকীয় ফরমানে সউদী আরবের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পদে তিনি মুসায়েদ আল-আইবানকে নিয়োগ দিয়েছেন। এছাড়া, আব্দুল্লাহ বিন বান্দার বিন আব্দুল আজিজকে ন্যাশনাল গার্ড বিষয়ক মন্ত্রী, তুর্কি আশ-শাবানা’কে তথ্যমন্ত্রী এবং হামাদ আলে শেইখ’কে শিক্ষামন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে।
এ বিষয়ে আরব সেন্টার ফর রিসার্চ অ্যান্ড পলিসি স্টাডিজের নীতি বিশ্লেষণের প্রধান মারওয়ান কাবালান বলেন, ‘এই পদক্ষেপটি হঠাৎ করে নেয়া হয়নি। আদেল আল-জুবায়ের ছিলেন প্রাক্তন বাদশাহ আব্দুল্লাহর যুগে নিয়োগ পাওয়া শেষ মন্ত্রী। এর মাধ্যমে পরিবর্তন সম্পূর্ণ হল।’ উল্লেখ্য, ২০১৫ সালে মারা যান বাদশা আবদুল্লাহ।
সালমানের ফরমানে লন্ডনে নিযুক্ত সউদী রাষ্ট্রদূত মোহাম্মাদ বিন নাওয়াফ বিন আব্দুলআজিজ বিন সৌদ’কেও সরিয়ে দেয়া হয়েছে। আল-আসির অঞ্চলের আমিরের পদ থেকে ফয়সাল বিন খালিদকে সরিয়ে তুর্কি বিন তালালকে আমিরের দায়িত্ব দেয়া হয়েছে। আল-জৌফ অঞ্চলের আমির হিসেবে বদর বিন সুলতানের স্থলাভিষিক্ত হয়েছেন ফয়সাল বিন নাওয়াফ। ফরমানে আরো যারা পদচ্যুত হয়েছেন তাদের মধ্যে সউদী আরবের পর্যটন সংস্থার প্রধান সুলতান বিন সালমান রয়েছেন। তবে কেন এই রদবদল করা হলো সে বিষয়ে কিছু জানানো হয়নি দেশটির পক্ষ থেকে। সূত্র: আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ