Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ৫ বৈশাখ ১৪২৬, ১১ শাবান ১৪৪০ হিজরী।

ভারতীয় সেনাকে ‘তাই চি’ শেখাচ্ছেন চিনা সেনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৮, ৭:৫৭ পিএম

ডোকলামে টানা ৭৩ দিন মুখোমুখি সংঘাতের জেরে ভারত ও চিন সেনার মধ্যে উত্তেজনাময় পরিস্থিতির তৈরি হয়েছিল। এ বছর ডিসেম্বর মাসে ভারত এবং চিনের সেনার মধ্যে যৌথ মহড়া শুরুর পর থেকে সেই উত্তেজনাময় পরিস্থিতির কিছুটা হলেও অবসান ঘটেছে। ভারত ও চিন সেনার মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার প্রমাণ দেখা গেল সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত এক ভিডিয়োতে।
শুক্রবার ইন্টারনেটে প্রকাশিত সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, এক চিনা সেনা ‘তাই চি’ শেখাচ্ছেন এক ভারতীয় সেনাকে। তাই চি চিনের বহুপ্রাচীন একটি মার্শাল আর্ট। আন্তরক্ষা, সুস্থতা ও দেহের সক্ষমতা বৃদ্ধির জন্য চিনের মানুষ এটি করে থাকেন। দেহকে সচল রাখতে সব বয়সের মানুষের ক্ষেত্রেই এই অভ্যাস খুব উপযোগী বলে প্রমানিত হয়েছে।
এর আগে ডিসেম্বর মাসের শুরুর দিকে একটি ভিডিয়ো সামনে এসেছিল। সেখানে দেখা গিয়েছিল চিনা সেনাদের ভাঙড়া নাচ শেখাচ্ছেন ভারতীয় সেনারা। এরপর সামনে এল ভারত ও চিনা সেনার মধ্যে হাল্কা মেজাজের দৃশ্য। ডোকলাম সংঘাতের পরে দু’দেশের কূটনীতিতে স্থিতাবস্থা আনতে একাধিকবার কথা বলেছেন দুই দেশের রাষ্ট্রপ্রধানরা। পাশাপাশি দু’দেশের সেনাদের মধ্যে এই বন্ধুত্বপূর্ণ আচরণযুদ্ধবিরোধী মানুষের মনে স্বস্তির বাতাবরণ এনেছে। সূত্র: ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ