Inqilab Logo

ঢাকা, রোববার ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ রমজান ১৪৪০ হিজরী।

সাতক্ষীরার ৫৯৭ কেন্দ্রে উদ্বেগ উৎকণ্ঠায় ভোটাররা

সাতক্ষীরা থেকে আক্তারুজ্জামান বাচ্চু | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণে প্রস্তুত সাতক্ষীরার ৫৯৭ টি কেন্দ্র। উদ্বেগ- উৎকন্ঠায় সাধারণ ভোটাররা। আজ রোববার সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত বিরামহীনভাবে ভোট গ্রহণ হবে। এ উপলেক্ষে গতকাল শনিবার সকাল থেকে সকল কেন্দ্রে নির্বাচনী সরঞ্জমাদি পাঠানোর কার্যক্রম শুরু হয়। কার্যক্রমের উদ্বোধন করেন, রির্টানিং অফিসার ও জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল। তিনি জানান, ভোটকে সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে।

সাতক্ষীরা পুলিশ সুপার মোঃ সাজ্জাদুর রহমান সাংবাদিকদের জানান, প্রতিটি কেন্দ্রে পুলিশসহ ১৪ জন আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর সদস্য নিয়োজিত থাকবেন। এছাড়া, এক হাজার ৫শ’ সেনাসদস্য ও ১৪ প্লাটুন বিজিবি সদস্য টহলে রয়েছেন। তিনি আরো জানান, জেলার ৪ টি সংসদীয় আসনের মোট ৫৯৭টি কেন্দ্রের মধ্যে ১০৭ টি সাধারণ ও ৪৯০টি ঝুকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে। তবে, এ সব কেন্দ্রে ভোটারদের যথেষ্ট নিরাপত্তা নিশ্চিত করা হবে এবং আশা করেন, ভোট গ্রহণ হবে শান্তিপূর্ণ।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, সাতক্ষীরার চারটি সংসদীয় আসনে মোট ভোটার রয়েছে ১৫ লাখ ৬০ হাজার ৪২৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ লাখ ৮১ হাজার ৫৯৭ জন এবং মহিলা ভোটার ৭ লাখ ৭৮ হাজার ৮২৬ জন। প্রতিটি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং অফিসার ও দু’জন করে সহকারি প্রিজাইডিং অফিসার থাকবেন । এছাড়্,া প্রতি কক্ষে দুই জন করে পোলিং অফিসার থাকবেন। জেলায় ভোট গ্রহণের মোট কক্ষ আছে ৩ হাজার ২২৬ টি ।

জানা যায়, জেলার চারটি আসনে ২২জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দিতা করছেন। সাতক্ষীরা ২ সদর আসনের ধানের শীষের প্রার্থী মুহাদ্দিস আব্দুল খালেক ও শ্যামনগর ৪ আসনের ধানের শীষের প্রার্থী গাজী নজরুল ইসলাম একাধিক নাশকতার মামলায় কারাগারে রয়েছেন। গত ২৫ ডিসেম্বর গাজী নজরুল ইসলামকে কারাগারে দেখতে এসে তার স্ত্রী ও মেয়েকে আটক করে পুলিশ জেলে পাঠায়। সাতক্ষীরা ১ ও ৩ আসনের ধানের শীষের প্রার্থীরা কারাগারের বাইরে থাকলেও তারা মাঠে নেই। তফসিল ঘোষনার পর থেকেই নৌকার প্রার্থীরা নির্বাচনী মাঠ দখলে রেখেছেন।
এদিকে, আজকের ভোটের মাঠ কেমন থাকবে তা নিয়ে উদ্বেগ-উৎকন্ঠায় রয়েছেন সাধারণ ভোটাররা। পরিবেশ শান্তিপূর্ণ হলেই তারা কেন্দ্রে যাবেন ভোট দিতে। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ভোটার জানিয়েছেন, তাদেরকে ভোট কেন্দ্রে না যেতে আওয়ামীলীগের কিছু নেতা-কর্মী শাসিয়ে গেছেন। বলেছেন নৌকার ভোটাররা ছাড়া কেউ যেনো কেন্দ্রে না যায় ভোট দিতে। তবে, অনেক ভোটার জানিয়েছেন যতো হুমকি আসুক না কেনো ভোটাধিকার প্রয়োগ করতে তারা দলবদ্ধভাবে কেন্দ্রে যাবেন।
ছবির ক্যাপশন-শনিবার সকালে জেলা রির্টানিং অফিসার ও জেলা প্রশাসক এস, এম মোস্তফা কামাল কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম প্রেরণের কার্যক্রমের উদ্বোধন করেন।

সাতক্ষীরায় গ্রেফতার ৮৮৬ জন
সাতক্ষীরায় গ্রেফতার হয়েছে ৮৮৬ জন। গত ১৩ দিনে এসব আটককৃতদের মধ্যে রয়েছেন একজন ধানের শীষের প্রার্থী, তার স্ত্রী, মেয়ে, উপজেলা চেয়ারম্যান, সরকারি কলেজের একজন সহকারি অধ্যাপক, অর্ধশতাধিক বিএনপি নেতা-কর্মী, জামায়াত-শিবিরসহ বিভিন্ন মামলার আসামী। পুলিশের দেওয়া তথ্যমতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

গত ১৬ ডিসেম্বর শ্যামনগর থানা পুলিশ চার আসনের ঐক্যফ্রন্টের ধানের শীষের প্রার্থী গাজী নজরুল ইসলাম ও উপজেলা জামায়াতের সাবেক আমীর এবং সাময়িকভাবে স্থগিতকৃত উপজেলা চেয়ারম্যান মাওলানা আব্দুল বারী, ২৫ ডিসেম্বর সাতক্ষীরা কারাগারে গাজী নজরুল ইসলামকে দেখতে আসা তার স্ত্রী ও মেয়েকে, ২৬ ডিসেম্বর ৮৫ হাজার জাল টাকাসহ সাতক্ষীরা সরকারি কলেজের ইসলামের ইতিহাস বিভাগের সহকারি অধ্যাপক মিয়ারাজ হোসেনকে গ্রেফতার করা হয়। তিনি সদর দুই আসনের ধানের শীষের প্রার্থী কারাবন্দী মুহাদ্দিস আব্দুল খালেকের জামাই, একই তারিখে জামায়াত নেতা ও শিবির ক্যাডারকে, ১৯ ডিসেম্বর তিন আসনের বিএনপি প্রার্থীর বাসা এবং কার্যালয় থেকে অর্ধশতাধিক বিএনপি নেতা-কর্মীকে, ২৮ ডিসেম্বর ৩৯ হাজার জাল টাকাসহ সদর উপজেলা পশ্চিম জামায়াতের আমীরের স্ত্রী ও সন্তানসহ চারজনকে গ্রেফতার করা হয়। এদিকে, ধানের শীষের তিনজন প্রার্থীর পক্ষ থেকে জানানো হয়েছে, নির্বাচনি তফশিল ঘোষনার পর থেকে তাদের শত শত নেতা-কর্মীকে পুলিশ গ্রেফতার করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ