Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

ভূমধ্যসাগর থেকে সাড়ে তিন শতাধিক অভিবাসী উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৮, ৩:২১ পিএম

ভূমধ্যসাগরে ভাসমান অবস্থায় অন্তত ৩৬৭ অভিবাসীকে উদ্ধার করেছে মরক্কো। শনিবার দেশটির সরকারি সূত্রের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে ফ্রান্স ভিত্তিক বার্তা সংস্থা এএফপি।
প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) দেশটির নৌ কর্মকর্তারা এ উদ্ধার অভিযানটি পরিচালনা করে। উদ্ধারকৃত ব্যক্তিদের মধ্যে নারী ও শিশু রয়েছে। তাদের অধিকাংশই সাব-সাহারার অভিবাসী। এ সময় বেশ কয়েকটি ছোট নৌযানে করে তারা সবাই স্পেনে প্রবেশের চেষ্টা করছিল। নৌবাহিনীর বিভিন্ন ইউনিট তাদের প্রত্যেককে নিরাপদে উদ্ধারের পর পার্শ্ববর্তী বন্দরে পাঠিয়ে দেয়।
সম্প্রতি মরক্কো সরকারের এক পরিসংখ্যানে বলা হয়, চলতি বছরের প্রথম নয় মাসে মরক্কো প্রায় ৬৮ হাজার অবৈধ অভিবাসীর প্রচেষ্টা থামিয়ে দিয়েছে। একইসঙ্গে ১২২টির বেশি সক্রিয় অপরাধী চক্রের কর্মকাণ্ডকে পুরোপুরি নস্যাৎ করে দেয় মরক্কোর প্রশাসন।
উল্লেখ্য, সাম্প্রতিক মাসগুলোতে ডিঙ্গি নৌকার মাধ্যমে আফ্রিকার সাব-সাহারার থেকে আসা অভিবাসন প্রত্যাশীরা মরক্কোয় প্রবেশ করছে। মূলত এতেই দেশটির তরুণ নাগরিকের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলেও প্রতিবেদনে বলা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ