Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯, ১০ মাঘ ১৪২৫, ১৬ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

সীমান্তে শিশু মৃত্যুর জন্য ডেমোক্র্যাটদের দায়ী করলেন ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৮, ৪:৪৭ পিএম

ডেমোক্র্যাটরা মেক্সিকো সীমান্তে দেয়াল তুলতে না দেয়ায় সেখানে মার্কিন আশ্রয় কেন্দ্রে শিশু মৃত্যু ঘটছে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার দাবি, অভিবাসন নীতি কঠোর না হওয়ায় তারা যুক্তরাষ্ট্রে অবৈধভাবে প্রবেশের চেষ্টা করে। সীমান্তে দেয়াল নির্মিত হলে অভিবাসন প্রত্যাশীরা এ চেষ্টা চালাবে না বলে শনিবার টুইটার বার্তায় দাবি করেন তিনি।
বিগত কয়েক মাসে নিপীড়ন, দারিদ্র্য ও সহিংসতা থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রে অভিবাসনের প্রত্যাশায় গুয়াতেমালা, হন্ডুরাস ও এল সালভাদর থেকে যুক্তরাষ্ট্র সীমান্তে ভীড় জমিয়েছে লাখো মানুষ। তবে অবৈধ প্রবেশকারীদের গ্রেফতার, বিচার ও বিতাড়নের হুঁশিয়ারি দিয়ে রেখেছেন ‘আমেরিকা ফার্স্ট’ নীতির প্রবর্তক ট্রাম্প। মামলা নিষ্পত্তির আগ পর্যন্ত তাদেরকে সীমান্তে আটক রাখার ব্যাপারে অনড় তিনি। আটক শিশুদেরকে আলাদা হেফাজতে রাখা হচ্ছে। হেফাজতে থাকা অবস্থায় এ মাসে দুই গুয়াতেমালান শিশুর মৃত্যু হয়। এসব ঘটনায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও মানবাধিকার সংগঠনগুলো ট্রাম্পের অমানবিক অভিবাসন নীতিকে দায়ী করছে। তাছাড়া মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ নিয়ে ডেমোক্র্যাটদের সঙ্গে সমঝোতা না হওয়ায় পাস হয়নি বাজেটও। আংশিক অচলাবস্থায় আছে যুক্তরাষ্ট্র।
ট্রইটে ট্রাম্প লিখেছেন, ‘ডেমোক্র্যাট এবং তাদের হতাশাপূর্ণ অভিবাসন নীতিমালাই সীমান্তে শিশু কিংবা অন্য যে কারও মৃত্যুর জন্য দায়ী। এ নীতিমালার কারণেই অভিবাসন প্রত্যাশীরা ভাবছে তারা অবৈধভাবে আমাদের দেশে প্রবেশ করতে পারবে। কিন্তু তারা তা করতে পারে না। আমরা যদি সীমান্ত দেয়া্ল নির্মাণ করি তবে তারা প্রবেশের চেষ্টাও করবে না।!’ টুইটার বার্তায় ট্রাম্প লিখেছেন, ‘ডেমোক্র্যাটরা যেন হোয়াইট হাউসে আসে এবং একটি সীমান্ত চুক্তিতে রাজি হয় তার জন্য অপেক্ষা করছি আমি।’সূত্র: ওয়াল স্ট্রিট জার্নাল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ