Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

২৫০০ ব্যালটের হিসাব নেই প্রিজাইডিং অফিসারের কাছে

সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৮, ৫:৫৫ পিএম

সিরাজগঞ্জ-৪ (উল্লাপাড়া) আসনের একটি কেন্দ্রের আড়াই হাজারেরও বেশি ব্যালটের হিসাব দিতে পারেননি কেন্দ্রের প্রিজাইডিং অফিসার। ভোটগ্রহণ চলাকালে সকাল সাড়ে ১১টার দিকে উল্লাপাড়া উপজেলার হাটিকুমরুল ইউনিয়নের চড়িয়া মধ্যপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে সরজমিন গেলে গণমাধ্যমকর্মীদের কাছে বিষয়টি ধরা পড়ে। এ সময় ধানের শীষের প্রার্থী জামায়াতের কেন্দ্রীয় সহকারী সেক্রেটারী মাও. রফিকুল ইসলাম খানের কোন এজেন্টকে ওই কেন্দ্রে পাওয়া যায়নি।
কেন্দ্রের ৬নং মহিলা বুথে কর্তব্যরত সহকারী প্রিজাইডিং অফিসার হযরত আলী জানান, ৫৫৮ ভোটারের মধ্যে বেলা পৌনে ১২টা পর্যন্ত মাত্র ৯টি ভোট পড়েছে। একই কক্ষের ৫নং বুথের সহকারী প্রিজাইডিং অফিসার আবু সাঈদ মিয়া বলেন, ৫৭৬টির মধ্যে ভোট পড়েছে ৯টি। পাশের ৭নং বুথের সহকারী প্রিজাইডিং অফিসার বলেন, ৫৮৯টি ভোটের মধ্যে পড়েছে ২৩টি এবং একই কক্ষের ৮নং মহিলা বুথের সহকারী প্রিজাইডিং অফিসার জানান, বুথের ৪৩৭টি ভোটের মধ্যে পড়ে ১০টি।
একই কেন্দ্রের পুরুষ ৩নং বুথে কর্তব্যরত সহকারী প্রিজাইডিং অফিসার আবদুল মান্নান সরকার বলেন, ৫৬৯টির মধ্যে ভোট পড়েছে ৯৭টি। একই কক্ষের সহকারী প্রিজাইডিং অফিসার লতিফা খাতুন বলেন, ৪ বুথে ৪৭৪টির মধ্যে ভোট পড়েছে ৭১টি। আর পুরুষ ১নং বুথে ৫১৬টি মধ্যে ভোট পড়েছে ১৯০টি এবং একই কক্ষের ২নং বুথে ৬৬৫ ভোটের মধ্যে পড়েছে ১৪৭টি। এই কেন্দ্রের মোট ভোটার সংখ্যা ৪৩১০টি। ৮টি বুথের যোগফল অনুযায়ী ওই সময়ের মধ্যে ভোট পড়েছে ৫৫৬টি।
কেন্দ্রে কতগুলো ভোট পড়েছে এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আক্তার হোসেন সরকার বলেন, ব্যালটের বিষয়ে আমার আইডিয়া নাই। তবে ধারনা মতে, ৩ হাজার থেকে ৩২ শত ভোট পড়েছে।
তখন কেন্দ্রের সহকারী প্রিজাইডিং অফিসারদের কাছ থেকে প্রাপ্ত ৫৫৬ ভোট পড়ার বিষয়টি অবগত করা হলে তিনি বলেন, এই হিসাব আপনি নিতে গেলেন কেন? এই হিসাবতো আপনি নিতে পারেন না।
একপর্যায়ে তিনি বলেন, সকালে একটি ঘটনা ঘটেছিল, যা নিয়ে আমি খুব চিন্তায় আছি। আমি ডায়বেটিকের রোগী, এ দায়িত্ব নেয়াই আমার ঠিক হয়নি। আপনারা আমার কাছে আর কিছু জানতে চাইয়েন না। ধানের শীষের এজেন্টদের অনুপস্থিতির বিষয়ে তিনি আরও বলেন, তারা কেন আসেনি, আমি কিভাবে বলবো।
এরপর কেন্দ্রের পাশে অপেক্ষমান ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুল্লাহেল কাফি গণমাধ্যামকর্মীদের সামনে এগিয়ে এসে বলেন, ভোটের হিসাবে কেন গড়মিল বোঝেন না? কোন নিউজ করা যাবে না। আপনারা চলে যান। একপর্যায়ে কেন্দ্রে কম ভোটার উপস্থিতির বিষয়ে তিনি বলেন, ভোটার যদি আসে, রাত ৮টা পর্যন্তও ভোট চলবে। আপনারা চিন্তা করবেন না।
এ অবস্থায় এই নেতার মোবাইল ফোনে যুক্ত হয়ে সিরাজগঞ্জ-৪ আসনের নৌকার প্রার্থী তানভীর ইমামের ব্যক্তিগত সহকারী শওকত হোসেন এ প্রতিনিধিকে বলেন, ভোটের হিসাবে গড়মিল হয়েছে কি না, তা আপনার গননা করার কি কোন অধিকার আছে? আপনি নিজেইতো কেন্দ্রে গিয়ে বেআইনী কাজ করছেন।
এ বিষয়টি মোবাইলে জেলা রিটানিং অফিসার ও জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দিকাকে অবগত করা হলে ২০ মিনিটের ব্যবধানে তিনি ওই কেন্দ্র পরিদর্শনে যান। এরপর তিনি ফোন করে এ সংবাদদাতাকে বলেন, প্রিজাইডিং অফিসার ভুলক্রমে ১২ শ’ ভোটের জায়গায় ৩২ শ’ ভোট পড়ার তথ্য আপনাদের দিয়েছে বলে আমাকে অবগত করেছে। আমরা বিষয়টি তদন্ত করবো। ঘটনা সত্য হলে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন

৬ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ