Inqilab Logo

ঢাকা, রোববার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬, ১৪ শাবান ১৪৪০ হিজরী।

এ বছর সর্বোচ্চ সংখ্যক প্রকাশিত গানের পাঁচ শিল্পী

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

সঙ্গীতশিল্প থেকে অ্যালবাম প্রথা প্রায় বিলুপ্ত। এখন চলছে একক গান প্রকাশের যুগ। ফলে অধিকাংশ শিল্পীদের বছরে ৩-৪টি কিংবা ৩-৫টির মত গান প্রকাশ করতে দেখা যায়। এই একটি-দুইটি গানের শ্রোতাপ্রিয়তাকে পুঁজি করে অনেক শিল্পী একের পর এক গান প্রকাশ করেন। তাদের মধ্যে এ বছর সবচেয়ে বেশি গান প্রকাশিত হয়েছে পাঁচ শিল্পীর। এরা হলেন-
আসিফ আকবরঃ চলতি বছরের শুরুতে আসিফ আকবর ঘোষণা দিয়েছিলেন একশ গান করার। ঘোষণা অনুযায়ী প্রায় একশ গানেই কণ্ঠ দিয়েছেন তিনি। এরই মধ্যে ভিডিওতে প্রকাশ পাওয়া আসিফের উল্লেখযোগ্য গান হচ্ছে- ফুঁ, আগুন-পানি, সদ্য প্রয়াত ব্যান্ড তারকা ও জনপ্রিয় সঙ্গীতশিল্পী আইয়ূব বাচ্চু স্মরণে যেখানে থাকো ভালো থেকো, পূর্ণদৈর্ঘ্য হাসি, খোদার কসম, তোমাকে যেনো ভুলে যাই, দিল দিওয়ানা দিল, ডুবো প্রেম তোমার বাইরে, মুছে দেবো কান্না তোমার, একটা গল্প ছিলো, ও প্রিয়া তুমি কেমন আছো, টিপটিপ বৃষ্টি, মেঘ বলেছে উল্লেখযোগ্য।
এফ এ সুমনঃ এফ এ সুমন এ বছর ৩০টির অধিক গানে কণ্ঠ দিয়েছেন। এর মধ্যে ভিডিওতে প্রকাশিত বেশকিছু গানের কথা জানিয়েছেন তিনি। এগুলো হচ্ছে- মাওলা, মিথ্যাবাদী রে, আমার খবর দিও, মনটা আমার, ছলনাময়ী তুই, মরে যাবো, ও প্রিয়ারে, আমি যারে ভালোবাসি উল্লেখযোগ্য। এছাড়া আরও বেশকিছু গান প্রকাশের অপেক্ষায় রয়েছে।
ইমন খানঃ কণ্ঠশিল্পী ইমন খান চলতি বছর ৪০টির অধিক গানে কণ্ঠ দিয়েছেন। এর মধ্যে রয়েছে, জানলে জানুক পৃথিবী, প্রেম রোগ, প্রেমে পড়েছে হৃদয় ও প্রিয়া, ভুল মানুষের ঘর পাখি, পাখি ২, পাখি ৩, পাখি ৪, বুকে দুঃখের বসবাস, দুঃখের কান্না, সাধের ময়না সুখ পাখি তুমি স্বপ্নে আসো জনম দুঃখী মা, পরী, মায়া নাইরে তোর, প্রেমের দাফন, স¤পর্ক, কি দিলে আমায় ইত্যাদি।
আরমান আলিফঃ এ বছরের আলোচিত শিল্পী অপরাধীখ্যাত আরমান আলিফ। জনপ্রিয়তার দিক থেকে এ শিল্পী বেশ এগিয়ে। তার গাওয়া গান ‘অপরাধী’ ভাইরাল হওয়ার পর সবমিলিয়ে ২০ টির অধিক গানে কণ্ঠ দিয়েছেন। তার বেশিভাগ গানের সঙ্গীতায়োজন করেছেন শাহরিয়ার রাফাত। আরমানের কণ্ঠে প্রকাশিত উল্লেখযোগ্য গানগুলো হচ্ছে- অপরাধী, বেঈমান, নেশা, কাঁচের জানলা, আমার আমার লাগে, কার বুকেতে হাসো, গৃহবন্দী, খুব সহজ, সর্বনাশ, শূন্যতা, অহংকারী ইত্যাদি।
সাদমান পাপ্পুঃ তরুণ সঙ্গীতশিল্পী সাদমান পাপ্পু ‘আমি মানে তুমি’ গানের মাধ্যমে শ্রোতাদের মন জয় করেন। এরপর তার ‘ও ছেরি’ গানটি অনলাইনে এখন কোটির ঘরের দিকে এগোচ্ছে। সব মিলিয়ে এ বছর পাপ্পু ২০টির অধিক গানে কণ্ঠ দিয়েছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ও ছেরি ও ছেরি, বন্ধু আমার রাতের আকাশ, বোকারে বোকারে, একটাই তো আকাশ, একটি মেয়ের গল্প বলি, ভালোই আছো, নীল যমুনার তীরে, আকাল মানুষ, মায়া, পাগলীরে তোর জন্য, বস্তা কাইটা পেন্ট, চুলের ফিতা, দিল লাগালি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিল্পী

২৫ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন