Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

শুল্ক যুদ্ধে বিপুল ক্ষতি দুই প্রতিদ্বন্দ্বীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৮, ৮:৩৯ পিএম

পরস্পরের বিরুদ্ধে শুল্ক যুদ্ধে নেমে কয়েকশো কোটি ডলার ক্ষতি হচ্ছে দুই প্রতিদ্বন্দ্বী যুক্তরাষ্ট্র এবং চিনের। এর মধ্যে আবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চিনা প্রেসিডেন্ট শি জিংপিনের সঙ্গে ফোনালাপের কথা জানিয়ে দাবি করলেন, বাণিজ্য যুদ্ধে বরফ গলছে, ‘বড়সড় অগ্রগতি’ হয়েছে সমস্যা মেটানোর বিষয়ে। শনিবার টুইটারে ট্রাম্প বলেছেন, ‘শি-র সঙ্গে দীর্ঘক্ষণ ভাল কথা হল। চুক্তির বিষয়টিও এগোচ্ছে। তা সম্পূর্ণ হলে বাণিজ্যে সুসংহত চুক্তি হবে।’
অর্থনীতিবিদদের দাবি, গত কয়েক মাস ধরে শুল্ক যুদ্ধের জেরে উভয় দেশেরই কৃষি, গাড়ি, প্রযুক্তির মতো শিল্প ক্ষতির মুখে পড়েছে। যুক্তরাষ্ট্রের বদলে ব্রাজিল থেকে সয়াবিন আমদানি করতে বাড়তি টাকা গুনতে হচ্ছে চিনকে। চিনে যুক্তরাষ্ট্রের কৃষি রফতানি কমেছে ৪২%। মুনাফায় টান পড়েছে মার্কিন গাড়ি বহুজাতিক জেনারেল মোটরস, ফোর্ড ও ফিয়াট ক্রাইসলারের। শুল্ক বৃদ্ধির জন্য ধাক্কা খেয়েছে ফোনের ব্যাটারি প্রস্তুতকারী চিনা শিল্পমহল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ